ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছে হাইকোর্ট

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছে হাইকোর্ট

মোক্তার হোসেন,এসবিডি নিউজ24 ডট কমঃ ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছে হাইকোর্ট।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদের করা একটি রিট আবেদনের শুনানি শেষে  ১৬ এপ্রিল (সোমবার) বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন বেঞ্চ এ আদেশ দেয়। এছাড়া সীমানা সংক্রান্ত আইনের ধাপগুলো বাস্তবায়ন করে তারপর নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ ইসিকে কেন দেওয়া হবে না- তাও জানতে চেয়েছে আদালত।

প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, ঢাকার জেলা নির্বাচনী কর্মকর্তা, দুই রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রশাসককে দুই সপ্তাহের মধ্যে এর কারণ জানাতে বলা হয়েছে।

উল্লেখ্য, ঢাকার দুই সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচনের তফসিল ঘোষণার এক সপ্তাহের মাথায় আদেশ দিল আদালত। তফসিল অনুযায়ী ঢাকার দুই সিটি কর্পোরেশনে ২৪ মে ভোট হওয়ার কথা ছিল। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইনের তিনটি ধারা বাস্তবায়ন না করা পর্যন্ত ডিসিসি নির্বাচন বন্ধ চেয়ে রোববার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করা হয়। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর ২৭ ধারায় আছে, নতুন কোনো সিটি কর্পোরেশন হলে সীমানা নির্ধারণকারী কর্মকর্তাকে সুনির্দিষ্ট ওয়ার্ডের বিষয়ে সুপারিশ করতে হবে এবং কর্পোরেশনকে বিভিন্ন ওয়ার্ডে বিভক্ত করতে হবে। এই ওয়ার্ডের সংখ্যা গেজেট নোটিফিকেশনের মাধ্যমে প্রকাশ করতে হবে। ওই আইনের ২৮ ধারায় বলা হয়েছে, সরকারি কর্মচারীদের থেকে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে সীমানা নির্ধারণকারী কর্মকর্তা নিয়োগ করতে হবে। সীমানা নিধারণের জন্য কর্মকর্তা নিয়োগ করে গেজেট প্রকাশ করতে হবে।

ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নবগঠিত হওয়ায় ওয়ার্ডের বিভাগ ও সংখ্যা নির্ধারণ, স্থানীয় সরকার সিটি কর্পোরেশন আইন-২০০৯’র ২৭ ও ২৮ ধারা বাস্তবায়ন না করে নির্বাচন অনুষ্ঠানের সুযোগ নেই বলে রিট আবেদনকারীর যুক্তি।

নিজস্ব প্রতিনিধি