স্বাগতম :
আজ: সোমবার, এপ্রিল ১৬, ২০১২
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

অক্টোবর মাসের মধ্যে মূল পদ্মা সেতুর কাজ শুরু হবেঃ অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ আগামী অক্টোবর মাসের মধ্যে মূল পদ্মা সেতুর কাজ শুরু হবে। এর মধ্যে ঠিকাদার চূড়ান্ত করে কার্যাদেশ দেয়া হবে।  ১৬ এপ্রিল (সোমবার) সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা বলেন। অক্টোবর মাসের মধ্যে কোন দাতার কাছ থেকে অর্থ নেওয়া হবে, তা চূড়ান্ত করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন। অন্যদিকে বাজেট আলোচনায় অংশ নেওয়া সাংসদেরাও পদ্মা সেতু নির্মাণকাজ ত্বরান্বিত করার তাগিদ দিয়েছেন।
প্রসঙ্গত, ১০ এপ্রিল মালয়েশিয়ার সঙ্গে পদ্মা সেতু নির্মাণসহ অবকাঠামো উন্নয়নে বিনিয়োগের জন্য একটি সমঝোতা-স্মারক করেছে বাংলাদেশ। অন্যদিকে বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগ এনে পদ্মা সেতুর নির্মাণ প্রকল্পে অর্থায়ন স্থগিত করে।
পদ্মা সেতু প্রসঙ্গে অর্থমন্ত্রী আরও জানান, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বলা হয়নি, এই সরকারের আমলেই পদ্মা সেতু নির্মাণকাজ শেষ হবে। তিনি বলেন, ‘প্রকল্প প্রণয়নের প্রাথমিক কাজে গতি এবং দাতাদের আগ্রহের পরিপ্রেক্ষিতে এই সরকারের আমলেই সেতু নির্মাণের কাজ শেষ করতে উদ্বুদ্ধ হয়েছি। কিন্তু দাতাদের পিছিয়ে যাওয়ার কারণে আমরা পদ্মা সেতু নির্মাণে এক বছর হারিয়েছি। আমরা আর অপেক্ষা করতে পারব না। বিকল্প অর্থায়নের উত্স হিসেবে মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা-স্মারক হয়েছে।’
বৈঠকে শেখ সেলিম, আনিসুল ইসলাম মাহমুদ, আখতারুজ্জামান চৌধুরী, মোশারফ হোসেনসহ বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধিরা অংশ নেন।
অংশ নেওয়া সাংসদেরা নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী মূল্যস্ফীতি কমানোর পরামর্শ দিয়েছেন। এ জন্য ব্যাংকিং খাত থেকে ঋণ গ্রহণের প্রবণতা কমানোর সুপারিশ করেছেন তাঁরা। এই প্রসঙ্গে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী অর্থবছরে কম ব্যাংকঋণ নেয়া হবে। এখন থেকে তা শুরু হয়েছে। এ ছাড়া আগামী বছরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের অর্থ আসবে, তাই ব্যাংকঋণ নেয়া কমে যাবে।
এ ছাড়া ঢাকার যানজট কমাতে পর্যাপ্ত উদ্যোগ নেয়ার দাবি করেছেন সাংসদেরা। অর্থমন্ত্রীও তাঁদের দাবির সঙ্গে একমত পোষণ করে আরও প্রকল্প নেয়া হবে বলে জানান।
আগামী বাজেটে বিদ্যুৎ, যোগাযোগ, কৃষি, স্বাস্থ্য, শিক্ষাকে বেশি অগ্রাধিকার দেওয়া হবে বলে অর্থমন্ত্রী জানান।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • পদ্মা সেতু নির্মাণে মালয়েশিয়া সরকারের সাথে বাংলাদেশ সরকারের সমঝোতা স্মারক সই হয়েছেঃ ওবায়দুল কাদের
  • পদ্মা সেতু প্রকল্প নিয়ে ‘দুর্নীতির’ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো সিদ্ধান্ত তারা নেবেন নাঃ অ্যালেন গোল্ডস্টেইন
  • পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বিষয়ে নতুন কৌশল প্রণয়ন করা হবেঃ অর্থমন্ত্রী
  • আগামী ২০১৩-১৪ সালের মধ্যে বিদ্যুতের কোনো সমস্যা থাকবে নাঃ অর্থমন্ত্রী
  • ৩০ জুনের মধ্যে তিস্তা সড়ক সেতুর নির্মাণকাজ শেষ করা হবেঃ ওবায়দুল