ঢাকা-সিলেট মহাসড়কে বিক্ষোভ-সংঘর্ষঃ পুলিশের কনস্টেবলসহ আহত ১০, গ্রেপ্তার ২২

ঢাকা-সিলেট মহাসড়কে বিক্ষোভ-সংঘর্ষঃ পুলিশের কনস্টেবলসহ আহত ১০, গ্রেপ্তার ২২

সৌরভ চৌধুরী, এসবিডি নিউজ24 ডট কমঃ বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার খবরে ঢাকা-সিলেট মহাসড়কে বিক্ষোভরত বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে পুলিশের দুই কনস্টেবলসহ ১০ বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে বিএনপির ২২ নেতাকর্মীকে। এ সময় একটি শটগান খোয়া গেলেও পরে তা উদ্ধার করেছে পুলিশ।

ইলিয়াস আলীর সমর্থকরা ১৮ এপ্রিল (বুধবার) সকাল ৯টা থেকে মহাসড়কের প্রায় ৩০ কিলোমিটার এলাকা অবরোধ করে বিক্ষোভ শুরু করার পর দক্ষিণ সুরমার রশীদপুর বাজারে পুলিশের সঙ্গে তাদের দুই দফা সংঘর্ষ হয়। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও মহাসড়কের ওই অংশে যান চলাচল বন্ধ থাকে বেলা আড়াইটা পর্যন্ত। এরপর ঢাকা-সিলেট যান চলাচল শুরু হলেও মহাসড়কে সৃষ্টি হয়েছে ব্যাপক যানজট। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল্লাহ আল-আজাদ জানান, দুপুর ১টার দিকে মহাসড়কের ওপর থেকে বিএনপি কর্মীদের সরাতে গেলে তারা দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে পুলিশের ওপর হামলা চালায়। “এ সময় পুলিশের একটি শটগান খোয়া যায়। বিএনপি কর্মীরা পুলিশকে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের ১০-১৫টি শেল ছোড়া হয়।” পরে রশীদপুর বাজার এলাকা থেকে শটগানটি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয় বলে এই পুলিশ কর্মকর্তা জানান।

দক্ষিণ সুরমা থানার ওসি আবু শ্যামা ইকবাল হায়াত জানান, সংঘর্ষের পর ২২ বিএনপি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম জানাতে পারেননি তিনি।

সিলেট-২ (বালাগঞ্জ-বিশ্বনাথ) আসনের সাবেক সাংসদ ইলিয়াস আলীর ব্যবহৃত গাড়িটি রাজধানীর মহাখালীর আমতলি ক্রসিং এলাকা থেকে মঙ্গলবার গভীর রাতে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে পুলিশ। ওই গাড়ির চালক আনসারেরও কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

নিখোঁজ সংবাদে সকাল ৯টা থেকেই শেরপুর থেকে সিলেট পর্যন্ত এলাকায় মহাসড়কের দুই পাশের বিভিন্ন বাজারে অবস্থান নেয় বিএনপি নেতা-কর্মীরা। তারা মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে এবং টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন। বিভিন্ন বাজারে সমাবেশও করা হয়। ১টার দিকে পুলিশ রশীদপুর বাজার এলাকা থেকে তাদের সরিয়ে দিতে গেলে প্রথম দফা সংঘর্ষ বাঁধে। এর চল্লিশ মিনিট পরে আবারো পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। এক পর্যায়ে কাঁদানে গ্যাস এবং র‌্যাব ও পুলিশের ধাওয়ায় তারা রশিদপুরের বাজারের মহাসড়ক থেকে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েন।

অতিরিক্ত কমিশনার আব্দুল্লাহ আল-আজাদ আরো জানান, সংঘর্ষে আহত পুলিশের দুই কনস্টেবলকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বর্তমানে ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। দোকানপাট ও যান চলাচল বন্ধ রয়েছে। এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন রয়েছে।

বিশেষ প্রতিনিধি

Related articles