নওগাঁয় সপ্তাহব্যাপী মেলার সমাপ্তি

নওগাঁয় সপ্তাহব্যাপী মেলার সমাপ্তি

আববাস আলী, নওগাঁ প্রতিনিধি, এসবিডি নিউজ24 ডট কমঃ নওগাঁয় সপ্তাহব্যাপী মেলার আজ শেষ দিন। শহরের মুক্তির মোড়ে জেলা প্রশাসনের উদোগ্যে সপ্তাহব্যাপী মেলার আয়োজন করা হয়। বাংলা নববর্ষ বাঙ্গালী সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। এ সাংস্কৃতিকে ধরে রাখতে প্রতিদিনই মেলায় নামত সর্বশ্রেণী মানুষের ঢল।

শুক্রবার ছিল মেলার শেষ দিন। শেষ দিনে মেলায় লক্ষ্য করা গেছে মেলাপ্রেমি মানুষের উৎসব মুখর ভিড়। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখার জন্য মেলা উপলক্ষ্যে আয়োজন করা হয় লাঠি খেলার । লাঠি খেলায় দু-দলে ১৫-২০ জন খেলোয়ার অংশ গ্রহণ করে। খেলোয়াড় এবং দর্শকদের আনন্দ দেয়ার জন্য একজন অনবরত ঢোল বাঁজায়। ঢোলার সাথে বেশকয়জন জুড়ি, খঞ্জর, হারমুনি এবং তবলা বাঁাজায়। এছাড়াও মেলা কমিটির উদোগ্যে সাপখেলা, তীরধনুক নিক্ষেপ, তরোয়াল খেলাসহ নানা ধরনের খেলার আয়োজন করা হয়।

মেলায় প্রায় ছোটবড় মিলে অর্ধশতাধিক দোকানপাট অংশ গ্রহন করে। এদের মধ্যে বাঁশের বাঁশি, তালপাখা, মাটির হাড়ীপাতিল, ডুগিতবলা, একতারা সহ গ্রামবাংলার ঐতিহ্যবাহি আশবাবপত্রের দোকান উল্লেখযোগ্য। বাচ্চাদের জন্য ছিল নাগরদোলা, দোলনা, চরকি, পুতুলনাচ সহ উল্লেখ যোগ্য  সব খেলা।

দর্শকদের মনোরঞ্জনের জন্য প্রতিদিন সন্ধাথেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিদিনের অনূষ্ঠানে কবিতা আবৃতি, নৃত্য, দেশবরেন্যের শিল্পীদের উপস্থিতিতে ভাটিয়ারি, মারফতি, ভাওয়াইয়া, পালাগান, কিচ্ছসা-কাহিনী সহ নানা সাংস্কৃতিক কর্মকান্ডের আয়োজন করা হয়। সব মিলিয়ে সপ্তাহব্যাপী এই মেলা যেন ছিল সর্বস্তরের মানুষের আনন্দ উল্লাস।

এসবিডি নিউজ ডেস্ক