ভাষা আন্দোলনের ৬০ বৎসর পূর্তিতে ৬০ টাকার স্মারক নোট

ভাষা আন্দোলনের ৬০ বৎসর পূর্তিতে ৬০ টাকার স্মারক নোট

এসবিডি নিউজ২৪ ডট কম,ডেক্সঃ ভাষা আন্দোলনের ৬০ বৎসর পূর্তি উপলক্ষে ৬০ টাকার স্মারক নোট অবমুক্ত করবে বাংলাদেশ ব্যাংক। আগামী ১৫ ফেব্রুয়ারি (বুধবার) ভাষা সৈনিক মুর্তজা বশীর আনুষ্ঠানিকভাবে স্মারক নোটটি বাংলাদেশ ব্যাংক হতে অবমুক্ত করবেন।

নোটটির ডিজাইন করেছে ডিজাইন এডভাইজারী কমিটির সদস্য ও সিকিউরিটি প্রিন্টিং করপোরেশনের চিত্রশিল্পীগণ। স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্তকরণের পর বাংলাদেশ ব্যাংক, মতিঝিল অফিস হতে ফোল্ডার ও খামসহ প্রতিটি স্মারক নোট দুইশত টাকায় এবং শুধুমাত্র স্মারক নোট ষাট টাকায় নগদ মূল্যে পাওয়া যাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংকের সকল শাখা অফিস এবং বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা হতেও নগদ মূল্যে এ স্মারক নোটটি কেনা যাবে।

স্মারক নোটের ডিজাইন হবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান স্বাক্ষরিত ১৩০মিমি ৬০ মিমি পরিমাপের এ স্মারক নোটের এক পিঠে কেন্দ্রীয় শহীদ মিনারের প্রতিকৃতি, প্রতিকৃতির নীচে ‘‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি  আমি কি ভুলিতে পারি” লেখা পংক্তিমালা, নীচের দিকে বামে ভাষা আন্দালনের ৬০ বছর ও উপরের দিকে  বামে ‘বাংলাদেশ ব্যাংক’ মুদ্রিত আছে এবং নোটের ডানদিকে উপরের কর্ণারে ‘$৬০’ ও নীচের কর্ণারে ‘$৬০’ মুদ্রিত রয়েছে। নোটের অপর পিঠে পাঁচজন ভাষা শহীদের নামসহ প্রতিকৃতি এবং প্রতিকৃতির উপরে (ইংরেজিতে) ‘৬০ ইয়ার ওফ ল্যাংজুয়িজ মোভমেন্ট ১৯৫২-২০১২’, ডান পাশে উপরের কর্ণারে ‘$৬০’, নীচের কর্ণারে বামে ‘$৬০’, নীচে মধ্যভাগে ইংরেজীতে ‘বাংলাদেশ ব্যাংক’ এবং ডানদিকে আড়াআড়িভাবে “কোমেমোরেটিভ” নোট মুদ্রিত আছে।

এসবিডি নিউজ ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।