২০১২-১৩ অর্থবছরের বাজেট ঘোষণা আগামী ৭ জুন।।এডিপি আকার ৫৪ হাজার কোটি টাকা হবে

২০১২-১৩ অর্থবছরের বাজেট ঘোষণা আগামী ৭ জুন।।এডিপি আকার ৫৪ হাজার কোটি টাকা হবে

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ২০১২-১৩ অর্থবছরের বাজেট আগামী ৭ জুন ঘোষণা করা হবে। এর ওপর আলোচনা শেষে তা ২৮ জুন সংসদে পাস হবে। ২২ এপ্রিল (রোববার) সচিবালয়ে ইকোনমিক রিপোর্টারস ফোরামের (ইআরএফ) সঙ্গে অনুষ্ঠিত এক প্রাক-বাজেট মতবিনিময় সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানিয়েছেন। অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের বাজেটের তুলনায় আগামী বাজেটের আকার ১৭ শতাংশ বাড়বে। বার্ষিক উন্নয়ন কমূর্সচির (এডিপি) আকার ৫৪ হাজার কোটি টাকা হবে।
মতবিনিময় সভায় অর্থসচিব মুহাম্মদ তারেক, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারী, পরিকল্পনা সচিব ভুঁইয়া শফিকুল ইসলাম ও ইআরএফের সদস্যরা অংশ নেন।

অর্থমন্ত্রী বলেন, গ্রামীণ ব্যাংক ও এর সহযোগী প্রতিষ্ঠান রয়েছে ৫৪টি। এর মধ্যে গ্রামীণ ব্যাংক বোর্ডের অনুমোদন রয়েছে মাত্র চার-পাঁচটি প্রতিষ্ঠানের। বাকিগুলোর সঙ্গে গ্রামীণ ব্যাংকের কোনো সম্পর্ক নেই। ওই প্রতিষ্ঠানগুলোতে ড. মুহাম্মদ ইউনূসই সব। কথা ছিল, তারা গ্রামীণ এলাকায় ক্ষুদ্রঋণের কাজ করবে। কিন্তু প্রকৃতপক্ষে তা করে না। এসব প্রতিষ্ঠান পরিপূর্ণভাবে অনিয়ন্ত্রিত।
আগামী বাজেটে কালো টাকা সাদা করার বিষয়ে কী হবে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমি এর পক্ষপাতি নই। কিন্তু আগামী বাজেটে কী হবে বলতে পারি না।’ দেশে কালো টাকা উত্সাহিত হবে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, ইচ্ছে করলেই বন্ধ করা যাবে না। নিয়ন্ত্রণ করাও সহজ হবে না।

বিশেষ প্রতিনিধি