নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াছ আলীর সন্ধানে কমলগঞ্জে র‌্যাব-বিজিবির অভিযান

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াছ আলীর সন্ধানে কমলগঞ্জে র‌্যাব-বিজিবির অভিযান

চৌধুরী ভাস্কর হোম/সুমন দে, এসবিডি নিউজ24 ডট কমঃ বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি এম, ইলিয়াছ আলীর সন্ধানে গত মঙ্গলবার রাত ৯টা থেকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন চা বাগান ও পাহাড়ি এলাকায় র‌্যাব ও বিজিবি যৌথভাবে অভিযান চালায়। রাতব্যাপী ৭-৮টি গাড়ির বহর বিভিন্ন চা বাগানের আশপাশ এলাকায় অভিযান চালালেও সন্ধান লাভ হয়নি নিখোঁজ ইলিয়াস আলীর। নিষ্ফল অভিযান শেষে ভোরে র‌্যাব-বিজিবি সদস্যরা কমলগঞ্জ ত্যাগ করে। তবে অভিযানের কথা স্বীকার করছে না র‌্যাব-বিজিবি। কমলগঞ্জ ও মৌলভীবাজারের প্রিন্ট ও ইলেকট্রনিক্র মিডিয়ার সংবাদ কর্মীরা এ অভিযান কভার করতে নির্ঘুম রাত কাটান।

‘নিখোঁজ’ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধানে কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের শ্রীগোবিন্দপুর চা বাগান এলাকা থেকে উদ্ধার অভিযানের গুঞ্জনে গত ২৪ এপ্রিল মঙ্গলবার রাত জেগে ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীদের তৎপরতা দেখা দেয়। গভীর রাতে র‌্যাব উপজেলার সীমামত্মবর্তী দুর্গম এলাকায় টহল ও অভিযান চালিয়েছে বলে সংশিস্নষ্ট একাধিক সূত্রে জানা গেলেও র‌্যাব-বিজিবি অভিযানের কথা অস্বীকার করেছে। মঙ্গলবার একাধিক জাতীয় দৈনিক সংবাদপত্রে বিএনপি নেতা ইলিয়াছ আলীর অপহরণের রহস্য উন্মোচন হচ্ছে সম্পর্কে সংবাদ প্রচারের পর দুপুর থেকে কমলগঞ্জ উপজেলায় গুঞ্জন শুরম্ন হয় রাতে কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের ত্রিপুরা সীমামত্মবর্তী চা বাগান এলাকায় অভিযান পরিচালনা করা হবে। মঙ্গলবার দুপুর থেকে কমলগঞ্জ উপজেলা, মৌলভীবাজার জেলা এমনকি সিলেট বিভাগীয় সদরেও সংবাদকর্মীদের সর্বশেষ সংবাদ তথ্য সংগ্রহের অপেÿা করতে হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কমলগঞ্জের জনপ্রতিনিধিসহ প্রত্যÿদর্শী সূত্রে জানা যায়, রাত সাড়ে দশ টায় শমশেরনগরে বিজিবির দুটি গাড়ি টহল দিতে থাকে। রাত ১২ টায় ভানুগাছ বাজার হয়ে মাধবপুর চা বাগান সড়ক দিয়ে র‌্যাবের দুটি গাড়ি দুর্গম এলাকায় চলে যায়। মাধবপুর ইউনিয়নের শ্রীগোবিন্দপুর চা বাগান, ভোলাডিম, আদমপুর ইউনিয়নের কোনাগাঁও ও ইসলামপুর ইউনিয়নের কুরমা-চাম্পারায় চা বাগান এলাকায় র‌্যাবের টহল গাড়ি চলাচল করেছে বলে জানান। পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, র‌্যাব-বিজিবি স্থানীয় পুলিশ প্রশাসনকে অবহিত না করে আদমপুরের কোনাগাঁও এলাকায় অভিযান চালিয়েছে। তবে অভিযান বিষয়ে শ্রীমঙ্গলস্থ র‌্যাব-৯ এর কমান্ডার ক্যাপ্টেন নাসির জানান, মঙ্গলবার বিএনপি নেতা ইলিয়াছ আলী উদ্ধারে কমলগঞ্জে কোন অভিযান হয়নি। তিনি বলেন, চুনারম্নঘাটে একটি অভিযানে থাকলেও কমলগঞ্জে অভিযান বিষয়ে অনেক ফোন পাওয়া গেছে। তবে কমলগঞ্জে এ ধরণের কোন অভিযান হয়নি বলে তিনি দাবি করেন। শ্রীমঙ্গলস্থ ১৪ নং বিজিবি ব্যাটেলিয়ন কমান্ডার ল্যাঃ কর্ণেল আব্দুর রহিম ও মৌলভীবাজারের পুলিশ সুপার মোঃ হারম্নন-অর রশীদ বলেন, কমলগঞ্জে এ ধরনের কোন অভিযান হচ্ছে বলে তারা জানেন না। তারা আরও জানান এটি একটি গুজব হতে পারে। মৌলভীবাজারের একটি গোয়েন্দা সূত্র জানায়, মঙ্গলবার রাতে কমলগঞ্জ ও মৌলভীবাজারে একটি অভিযান হতে পারে। মাধবপুর ইউনিয়নের একজন ইউপি সদস্য (ছাদিক আলী) বলেন, অভিযানের খবর পেয়ে শ্রীগোবিনদপুর চা বাগানে শ্রমিকরা সারা রাত জেগে পাহারা দিয়েছে।

অভিযানের খবর পেয়ে মঙ্গলবার সন্ধ্যার পূর্বে মাধবপুর ইউনিয়নের পুরান বাড়ি, ত্রিপুরা সীমামত্মবর্তী শ্রীগোবিন্দপুর, পাত্রকলা, ধলই ও নন্দরানী চা বাগান এলাকা ঘুরে র‌্যাবের অভিযান সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ব্যসত্ম ছিলেন সংবাদকর্মীরা। মঙ্গলবার রাত সাড়ে ৮ টায় শ্রীমঙ্গলস্থ র‌্যাব-৯ ক্যাম্পের সামনে বেশ কয়েকটি গাড়িতে র‌্যাবের প্রস্ত্ততিতে সংবাদকর্মী ও সাধারণ মহলে র‌্যাবের অভিযান হচ্ছে বলে তোলপাড় সৃষ্টি হয়। রাত সাড়ে ৯ টা থেকে বিভিন্ন ইলেক্ট্রনি্কস ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিদের কমলগঞ্জ উপজেলা সদরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে অপেÿা করতে হয়। মধ্য রাতে গুজব শুনা যায় আদমপুর ইউনিয়নের কোণাগাঁও-এ অভিযান চালিয়ে র‌্যাব সদস্যরা অপহৃত বিএনপি নেতা মোঃ ইলিয়াছ আলীকে উদ্ধার করেছে। এ তথ্যের ভিত্তিতে রাতে আদমপুর ইউনিয়নে গিয়ে বিভিন্ন এলাকায় ঘুরে লোকজন ও স্থানীয় ইউপি চেয়ারম্যান সাবিবর আহমদ ভূঁইয়ার সাথে কথা বলে এ তথ্যের কোন সত্যতা পাওয়া যায়নি। তাছাড়া মাধবপুর ইউনিয়নের কয়েকটি স্থানে অতি গোপনে র‌্যাব অভিযান পরিচালনা করেছে খবর শুনে এসব স্থানে গিয়ে খোঁজ নিয়ে র‌্যাবের উপস্থিতি ও উদ্ধার অভিযান সম্পর্কে তথ্যের কোন সত্যতা পাওয়া যায়নি। তবে মাধবপুর ও আদমপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে র‌্যাবের টহল সম্পর্কে স্থানীয় লোকজন স্বীকার করলেও তারা নাম প্রকাশ করতে চাননি। আদমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাবিবর আহমদ ভূঁইয়া ও মাধবপুর ইউনিয়নের চেয়ারম্যান পুষ্প কুমার কানু বলেন, এ ধরনের গুঞ্জনও তারা শুনেছেন। র‌্যাব ভোররাত পর্যমত্ম কমলগঞ্জের বিভিন্ন স্থানে ঘোরাফেরা ও গোপনে অভিযান চালিয়ে কমলগঞ্জ ত্যাগ করেছে। ভোররাতে ভানুগাছ বাজারে পুলিশের উপস্থিতিও দেখা গেছে। কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবুল কালাম ‘নিখোঁজ’ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধানে কমলগঞ্জে র‌্যাব-বিজিবির অভিযান জানেন না বলে জানান।

এদিকে কমলগঞ্জে নিখোঁজ’ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধানে র‌্যাব-বিজিবির অভিযানের খবরে বিএনপি, আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ মঙ্গলবার গভীর রাতে ও বুধবার কমলগঞ্জে কর্মরত সাংবাদিকদের সাথে বার বার মোবাইলে শেষ মুহুর্তের সংবাদ জানতে চেয়েছেন। বিষয়টি কমলগঞ্জে টক অব দ্যা টাউনে পরিণত হয়েছে।

এসবিডি নিউজ ডেস্ক