ডাকসু নির্বাচনের তাগিদ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি

ডাকসু নির্বাচনের তাগিদ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং হলগুলোতে নির্বাচনের তাগিদ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। ২৬ এপ্রিল (বৃহস্পতিবার) সংসদ ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয়স-ম্পর্কিত সংসদীয় কমিটির সভায় এই সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং কর্মকর্তা-কর্মচারী সমিতির নির্বাচন নিয়মিত হচ্ছে। তাহলে ছাত্রসংসদ নির্বাচনে বাধা কোথায়। নির্বাচিত ছাত্রপ্রতিনিধি থাকলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান সমস্যাগুলো সমাধানের পথ সহজ হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান এ কে আজাদ চৌধুরী ডাকসু নির্বাচনের বিরোধিতা করেন। তিনি বলেন, নির্বাচনের উদ্যোগ নিলে বিশ্ববিদ্যালয় আবারও অশান্ত হয়ে উঠবে। সংঘাত-সহিংসতার আশঙ্কা থাকবে। জবাবে রাশেদ খান মেনন বলেন, আইয়ুব খানের শাসনামলে সামরিক আইনের মধ্যেও ডাকসু নির্বাচন হয়েছে। এ ছাড়া অতীতে অনেক প্রতিকূল পরিবেশেও নির্বাচন হয়েছে। এখনকার পরিস্থিতি তার চেয়ে অনেক ভালো। নিয়মিত নির্বাচন হলে ছাত্ররাজনীতির গুণগত মান বাড়বে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কমিটির সঙ্গে একমত পোষণ করে বলেন, সরকারও চায়, ছাত্রসংসদ নির্বাচন হোক।

সূত্র জানায়, কমিটি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদ নির্বাচনের বিষয়েও জোর তাগিদ দিয়েছে। কমিটির মতে, নিয়মিত নির্বাচন হলে শিক্ষাঙ্গনে সন্ত্রাস, চাঁদাবাজি ও টেন্ডারবাজি বন্ধ হবে।

রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মির্জা আজম, শেখ আবদুল ওহাব, কাজী ফারুক কাদের, বীরেন শিকদার, মো. শাহ আলম, জিয়াউর রহমান ও মমতাজ বেগম অংশ নেন। এ ছাড়া উপস্থিত ছিলেন ইউজিসির চেয়ারম্যান এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী প্রমুখ।

নিজস্ব প্রতিনিধি