৮০ বছর পর বীণা দাশ ও প্রীতিলতা ওয়াদ্দেদারকে স্নাতক ডিগ্রী দেয়া হচ্ছে!

৮০ বছর পর বীণা দাশ ও প্রীতিলতা ওয়াদ্দেদারকে স্নাতক ডিগ্রী দেয়া হচ্ছে!

এসবিডি নিউজ২৪ ডট কম, ডেক্সঃ বীণা দাশের জন্ম শতবর্ষ উপলক্ষে সেই স্নাতক ডিগ্রীই এ বার দিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়, ১৯৩২ সালের ৬ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যে ডিগ্রী নিতে পারেন নি বীণা দাশ। ডিগ্রি পাওয়ার কথা ছিল প্রীতিলতা ওয়াদ্দেদারও। তার আগেই চট্টগ্রাম আন্দোলনে মৃত্যুবরণ করেন তিনি। এই দুই মহিয়সী নারীকে ডিগ্রী প্রদানের জন্য আবেদন জানিয়েছে চট্টগ্রাম পরিষদ।

চট্টগ্রাম পরিষদের তরফে সরোজরঞ্জন চৌধুরী বলেন, গত বছর ২৪ আগস্ট বীণা দাশের জন্ম শতবর্ষ পূর্ণ হয়েছে। ডিগ্রীর অভাবে কর্মজীবনে কখনই যোগ্যতা অনুযায়ী পারিশ্রমিক পাননি তিনি। অবসর গ্রহণের পরে পেনশনও পাননি। অন্তত তার জন্ম শতবার্ষিকীতে যাতে ওই ডিগ্রী পাওয়া যায়, আমরা সেই চেষ্টা করছি।

চট্টগ্রাম পরিষদের তরফে সরোজরঞ্জন চৌধুরী বলেন, গত বছর ২৪ আগস্ট বীণা দাশের জন্ম শতবর্ষ পূর্ণ হয়েছে। ডিগ্রির অভাবে কর্মজীবনে কখনই যোগ্যতা অনুযায়ী পারিশ্রমিক পাননি তিনি। অবসর গ্রহণের পরে পেনশনও পাননি। অন্তত তার জন্ম শতবার্ষিকীতে যাতে ওই ডিগ্রি পাওয়া যায়, আমরা সেই চেষ্টা করছি।

প্রসঙ্গত,ডিগ্রী প্রদানের দিন খোঁপায় রিভলভার লুকিয়ে সমাবর্তন কক্ষে ঢুকেছিলেন ২১ বছরের বীণা। স্ট্যানলি জ্যাকসনকে লক্ষ্য করে পরপর পাঁচটি গুলি চালিয়েছিলেন। যদিও সব ক’টিই লক্ষ্যভ্রষ্ট হয়। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন কক্ষ থেকেই গ্রেফতার হয়েছিলেন বীণা। স্নাতকের শংসাপত্র পাওয়া হয়নি আর কোনও দিনই। শতবর্ষের শ্রদ্ধাঞ্জলি হিসেবে এ বার বীণার সেই শংসাপত্র দিতে উদ্যোগী হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

এসবিডি নিউজ ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।