আমরা সবার সহযোগিতা চাইঃ পররাষ্ট্রমন্ত্রী

আমরা সবার সহযোগিতা চাইঃ পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, এসবিডি নিউজ২৪ ডট কমঃ সীমান্তে গুলিবর্ষণ নিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ প্রধানের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) প্রধান মেজর জেনারেল আনোয়ার হোসেন। গত ৯ ফেব্রুয়ারী (বৃহস্পতিবার) দুপুরে চাঁদপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সীমান্তে বিএসএফের গুলিবর্ষণ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বারবারই বলছি কোনোভাবেই কোনো ধরনের হত্যাকান্ড গ্রহণযোগ্য নয় এবং সে ব্যাপারে ভারতীয় সরকারও একমত। একইসঙ্গে সীমান্তে গুলিবর্ষণ নিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ প্রধান ইউ কে বনশালের মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আনোয়ার হোসেন। তিনি বলেন, এমন মন্তব্য অগ্রহণযোগ্য। এটা দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর বৈঠকে দেয়া প্রতিশ্রুতির বরখেলাপ। আমাদের চাদপুর প্রতিনিধি জানান, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের বলেন, দুদেশের সরকার চেষ্টা করছে সীমান্তে এ হত্যাকান্ড যেন শূন্যের কোঠায় নামিয়ে আনা যায়। আমাদের সেই চেষ্টা অব্যাহত আছে, আমরা সবার সহযোগিতা চাই। তিনি বলেন, টিপাইমুখ বাঁধ নিয়ে যৌথ নদী কমিশন থাকবে, সেখানে আমাদের প্রতিনিধিও থাকবে। আশা করি যৌথ সমীক্ষা যেভাবে হবে সেখানে অংশগ্রহণে আমাদের সুযোগ থাকবে। আমরা সেই সমীক্ষার মাধ্যমে জানতে পারব টিপাইমুখ বাঁধের পুরো বিষয়টি। এর ওপর ভিত্তি করেই পরবর্তী সিদ্ধান্ত নিতে হবে। গত ২৯ জানুয়ারি চাঁদপুরে পুলিশের গুলিতে দুজন নিহত হওয়ার ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘটনাটি এখনো তদন্তনাধীন আছে। তাই এ ব্যাপারে কিছু বলা সমীচীন হবে না। এদিকে গতকাল বৃহস্পতিবার রাতে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আনোয়ার হোসেন বলেন, সাতক্ষীরায় দুই বাংলাদেশি গুলিতে আহত হওয়ার যে ঘটনা ঘটেছে তা ভারতীয় সীমান্তে হয়েছে বলে জেনেছি। তারপরও আমরা তীব্র প্রতিবাদ জানিয়েছি। বৈঠক হয়েছে তাদের সঙ্গে। তিনি আরো বলেন, আমি আগেও বলেছি এখনও বলছি সীমান্তে হত্যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। কোনোরকম গুলি কিংবা নির্যাতনও গ্রহণযোগ্য নয়। কেউ অপরাধ করলে অবৈধভাবে সীমান্ত পার হলে তাকে সে দেশের আইনের হাতে সোপর্দ করা উচিত। যেটা আমরা করি। আন্তর্জাতিক মানবাধিকার মেনে আমরা যে আচরণ করি সেটি অপর পক্ষেরও করা উচিত।
আন্তর্জাতিক ফোরামে বর্ডার গার্ড বাংলাদেশ কোনো প্রতিবাদ জানাবে কি না প্রশ্নে তিনি বলেন, এটি আমাদের দায়িত্বের মধ্যে নয়। আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানাতে পারি। তা আমরা জানিয়েছিও। আমাদের সরকারও বিভিন্নভাবে বিভিন্ন ফোরামে প্রতিবাদ জানাচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও এ বিষয়ে কথা বলছে।
আন্তর্জাতিকভাবে বাংলাদেশ-ভারত সীমান্তকে মৃত্যু সীমান্ত বলা হচ্ছে প্রশ্নে তিনি বলেন, আমি এমনটি মনে করি না। এতটা রূঢ়ভাবে বিশ্লেষণ করার মতো কিছু নেই। উল্লেখ্য, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের প্রধান ইউ কে বনশাল গত সোমবার ‘সীমান্তে কখনই গুলি বন্ধ হবে না’ এমন মন্তব্য করেন। এই মন্তব্যের ১ দিন পরেই সাতক্ষীরা সীমান্তে ২ বাংলাদেশি গুলিবিদ্ধ হওয়ার ঘটনা ঘটে।

প্রধান সম্পাদক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।