ঢাকায় এখন হিলারি ক্লিনটন

ঢাকায় এখন হিলারি ক্লিনটন

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ঢাকায় পৌঁছেছেন । তাকে বহনকারী বিমানটি ৫ মে (শনিবার) বিকেল চারটা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছে। তিনি বেইজিং থেকে বিশেষ বিমানে করে ঢাকায় আসেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। হিলারি ঢাকায় নেমেই প্রথমে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর দফতরের চামেলি কক্ষে বসবে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক। প্রায় এক ঘণ্টা স্থায়ী এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ৭টায় প্রধানমন্ত্রীর দফতরের পুরনো পার্লামেন্ট ভবনের করবী কক্ষে একটি যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথমে দুই পররাষ্ট্রমন্ত্রী পৃথক বিবৃতি দেবেন। তারপর থাকবে প্রশ্নোত্তর পর্ব। তারপর করবী কক্ষে সই হবে অংশীদারি সহযোগিতা ঘোষণা। হিলারির সৌজন্যে নৈশভোজ কিংবা সংক্ষিপ্ত সংবর্ধনার আয়োজন থাকতে পারে। তারপরই বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের প্রস্তুতি নেয়া হচ্ছে। বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান শুক্রবার রাতে সাংবাদিকদের জানিয়েছেন, হিলারি ক্লিনটন আজ রাত সাড়ে ৮টায় খালেদা জিয়ার গুলশানের বাসভবনে গিয়ে সাক্ষাৎ করবেন।

সফরের দ্বিতীয় দিন ৬ মে সকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও ব্র্যাকের চেয়ারপারসন ফজলে হাসান আবেদের সৌজন্য সাক্ষাৎ হবে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার বাসায়। এরপর হিলারি ক্লিনটন ঢাকায় মার্কিন দূতাবাসে গিয়ে কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। এসব আনুষ্ঠানিকতা শেষ করে কাল রোববার দুপুর ১২টার পর ঢাকা ছেড়ে কলকাতার উদ্দেশে রওয়ানা হবেন তিনি।

বিশেষ প্রতিনিধি