স্বাগতম :
আজ: শুক্রবার, মে ১১, ২০১২
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

আট মাস পর দেশে ফিরলেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ আট মাস পর দেশে ফিরলেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। নিউ ইয়র্কে বৃহদান্ত্রের ক্যান্সারের অস্ত্রোপচারের আগে সপ্তাহ দুয়েক দেশে থাকবেন তিনি।

ক্যান্সারের চিকিৎসার জন্য গত বছরের ১৩ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছানোর পর এই প্রথম দেশে ফিরলেন হুমায়ূন।

অন্যপ্রকাশের পরিচালক আবদুল্লাহ নাসের সাংবাদিকদের জানান, ভোর ৬টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন হুমায়ূন। তাঁর সঙ্গে ফিরছেন স্ত্রী মেহের আফরোজ (শাওন) এবং দুই ছেলে নিষাদ ও নিনিত। বিমানবন্দর থেকে সরাসরি গাজীপুরে নূহাশ পল্লীতে গিয়েছে হুমায়ূন পরিবার।

স্বজনদের সাথে মিলিত হতে দেশে এসেছেন উল্লেখ করে বিমানবন্দরে সাংবাদিকদের হুমায়ূন বলেন, “মা ও আত্মীয় স্বজনদের মিস করেছি।” “গাছপালা দেখব। বাংলাদেশের ভালো ভালো খাবার খাব”, যোগ করেন তিনি।

দেশের ফেরার পর হুমায়ূন আহমেদের পরবর্তী চিকিৎসা নিয়ে শাওন জানান, “লিভার ও কোলনে সার্জারি হবে। ঠিকমতো হলে এক সঙ্গে আবার দেশে ফিরব।”

১২ জুন নিউইয়র্ক সিটির বেলভ্যু হাসপাতালে হুমায়ূনের অস্ত্রোপচার হবে। এর মধ্য দিয়ে শুরু হবে তার তৃতীয় পর্বের চিকিৎসা। তার আগে কয়েকটা দিন দেশে আত্মীয়-বন্ধুদের সঙ্গে কাটাতে ঢাকা এসেছে হুমায়ূন পরিবার।

একুশে ও বাংলা একাডেমী পদকে ভূষিত হুমায়ূন গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে যাওয়ার পর মেমোরিয়াল স্লোয়ান-কেটরিং ক্যান্সার সেন্টারে চিকিৎসা নিতে শুরু করেন। দুই পর্বে মোট ১২টি কেমো থেরাপি নেওয়ার পর গত সপ্তাহে তার এমআরআই করা হয়। এর প্রতিবেদন পর্যালোচনা করেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত দেন চিকিৎসকরা।

শাওন জানান, অস্ত্রোপচারের পর অন্তত দুই সপ্তাহ হাসপাতালে কাটাতে হবে হুমায়ূনকে।

১৯৪৮ সালে জন্ম নেয়া হুমায়ূন বিশ্ববিদ্যালয় জীবনেই লেখালেখি শুরু করে সাহিত্য সমালোচকদের মনোযোগ আকর্ষণ করেন। তারপর ধীরে ধীরে দেশের জনপ্রিয়তম কথাসাহিত্যিকে পরিণত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের এই শিক্ষক। লেখালেখিতে ব্যস্ত হয়ে ওঠার পর অধ্যাপনা ছেড়ে দেন তিনি।

টিভিতে নাটক লিখে ও নিদের্শনা দেয়ার পর চলচ্চিত্র নির্মাতা হিসেবেও আত্মপ্রকাশ করেন হুমায়ূন। এ জন্য তিনি জাতীয় পুরস্কারও পেয়েছেন।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ২৯ ও ৩০ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক বিএনপির।।হরতালের বিরোধিতায় এরশাদ
  • ২৯ মার্চ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল
  • সোনিয়া গান্ধী যুক্তরাষ্ট্র গিয়েছেন
  • হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন বলিউডের বর্ষীয়ান তারকা অমিতাভ বচ্চন
  • হুমায়ূন আহমেদকে নিতে হবে আরও ৪টি কেমোথেরাপি