রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষঃ আহত ৩০, গ্রেপ্তার ৩৪

রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষঃ আহত ৩০, গ্রেপ্তার ৩৪

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ

ডিপ্লোমা প্রকৌশলীদের পদমর্যাদা দ্বিতীয় থেকে তৃতীয় শ্রেণীতে করার ঘটনাকে কেন্দ্র করে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। ২৫ মে (শুক্রবার) সকাল সাড়ে ১০টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। পুলিশ ৩৪ জন শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ডিপ্লোমা প্রকৌশলীদের পদমর্যাদা কমানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রংপুর পলিটেকনিকের শিক্ষার্থীরা শহরের জুম্মাপাড়া থেকে একটি মিছিল বের করেন। মিছিলটি শহরের শালবন, কামালকাছনার সড়ক ঘুরে সেন্ট্রাল রোডে নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ির সামনে গেলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা রংপুর পলিটেকনিকে ভাঙচুর চালান এবং নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ি লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। এ সময় পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা একটি ট্রাফিক আইল্যান্ড ও চারটি ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করেন। এ সময় পুলিশ ৩২টি কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলতাফ হোসেন জানান, পুলিশ ফাঁড়ি ও গাড়িতে হামলার ঘটনায় শিক্ষার্থীদের ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয়েছে। এ ব্যাপারে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে। গ্রেপ্তার শিক্ষার্থীদের জেলহাজতে পাঠানো হয়েছে।
এদিকে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আলী আকবর খান বলেন, ঊর্ধ্বতন মহল থেকে কোর্সের নাম ও পদমর্যাদা কমানোর বিষয়ে কোনো নির্দেশনা পাননি তিনি।

এসবিডি নিউজ ডেস্ক