স্বাগতম :
আজ: বৃহস্পতিবার, মে ৩১, ২০১২
ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু শৈত্যপ্রবাহে বিপাকে শ্রমজীবী মানুষ

প্রযুক্তির সাহায্য নিয়ে ধূমপান আসক্তি থেকে মুক্ত হওয়া সম্ভব!

আফরোজা বানু,এসবিডি নিউজ24 ডট কমঃ  বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন) এক জরিপ অনুসারে, সারা বিশ্বে প্রতি মিনিটে এক কোটি সিগারেট বিক্রি হয়। অনেকেই ধূমপানে আসক্ত হয়ে পড়ার পর সহজে তা আর ছাড়তে পারেন না। তবে প্রযুক্তির সাহায্য নিয়ে ধূমপান আসক্তি থেকে মুক্ত হওয়ার চেষ্টা করতে পারেন। এ ধরনের কিছু অ্যাপ্লিকেশন হচ্ছে লাইভস্ট্রং, মাই লাস্ট সিগারেট, কুইট স্মোকিং, কুইট নাউ ও কিক স্মোকিং। এগুলো ধূমপান থেকে বিরত রাখতে কাজে লাগতে পারে।

‘লিভস্ট্রং’ অ্যাপ্লিকেশনটি আইওএস ডিভাইসের বিনামূল্যের একটি অ্যাপ্লিকেশন বা অ্যাপ। এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে সিগারেট ছাড়ার পরিকল্পনা ঠিক করে নেয়া যায় ও এ-সংক্রান্ত বিভিন্ন উপদেশ ও উন্নতির তালিকা দেখা যায়। উন্নতির সঙ্গে সঙ্গে নির্দিষ্ট ব্যাজও দেখায় অ্যাপ্লিকেশনটি। ‘মাই লাস্ট সিগারেট’ অ্যাপ্লিকেশনটিও আইওএসচালিত পণ্যের জন্য। এই অ্যাপটির জন্য ১ দশমিক ৯৯ ডলার খরচ করতে হবে। অ্যাপ্লিকেশনটি ধূমপানের বিভিন্ন কুফল বিষয়ে নির্দেশনা দেয় ও ধূমপান ছাড়ার প্রক্রিয়াটির তথ্য সংরক্ষণ করে। কুইট স্মোকিং আর কুইট নাউ দুটি বিনামূল্যের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। ধূমপানের ইতিহাস আগে ভাগে এই অ্যাপ্লিকেশনে দিয়ে রাখতে হয়। এরপর ধূমপানের ইচ্ছা জাগলেই অ্যাপ্লিকেশনের লাল বাটনে চাপ দিয়ে পুরো বিষয়টির তথ্য সংরক্ষণ করে রাখা যায় এবং উন্নতির বিষয়টিও লক্ষ করা যায়। কিক স্মোকিং হচ্ছে বিনামূল্যের উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন। আইওএস ও অ্যান্ড্রয়েডের অ্যাপ্লিকেশনের মতো উইন্ডোজের এই অ্যাপ্লিকেশনটিও ধূমপান ছাড়ার পর উন্নতির বিষয়টির তথ্য দেখায়।

সূত্রঃ ইন্টারনেট।।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস: বাংলাদেশে সাংবাদিক হত্যা-নির্যাতন এবং দায়মুক্তি
  • বগুড়ায় ছিনতাই হওয়া ট্রাকের ৭৪ বস্তা চাল উদ্ধার।। ৩ ডাকাতসহ ৬ জন গ্রেফতার
  • পদ্মা সেতু প্রকল্প নিয়ে ‘দুর্নীতির’ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো সিদ্ধান্ত তারা নেবেন নাঃ অ্যালেন গোল্ডস্টেইন
  • যথাসময়ে ৩০ হাজার পোলিং ও প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগ দেয়া সম্ভব হবেঃ ইসি
  • নাইজেরিয়ার কারাগারে হামলাঃ ২০০ বন্দী মুক্ত, নিহত ১