শেষ হাসি ওয়েস্ট ইন্ডিজ এর

শেষ হাসি ওয়েস্ট ইন্ডিজ এর

ক্রীড়া প্রতিবেদক,এসবিডি নিউজ24 ডট কমঃ ১৯৭৯ সালে শেষবারের মতো বিশ্বকাপ শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর ক্যারিবীয় ক্রিকেটের অপ্রতিরোধ্য পর্যায়টা প্রায় ভুলতেই বসেছিল ক্রীড়াবিশ্ব। কিন্তু দীর্ঘদিন পর আবার সেই হারানো গৌরব পুনরুদ্ধার করতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ৭ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনাপূর্ণ ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে দীর্ঘ ৩৩ বছর পর আবার কোনো বিশ্বকাপের শিরোপা জয়ের স্বাদ পেয়েছে উইন্ডিজ। জয়ের জন্য ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০১ রানেই গুটিয়ে যায় লঙ্কান ইনিংস।

সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ৭৬ রানের বড় ব্যবধানে হারানোর পর বিশ্বকাপ শিরোপাটা যে ওয়েস্ট ইন্ডিজের ঘরেই যাবে, এমন ঘোষণা আগেই দিয়ে রেখেছিলেন ক্রিস গেইল। স্বাগতিক শ্রীলঙ্কার জন্য অগ্রিম দুঃখ প্রকাশও করেছিলেন এই উইন্ডিজ ওপেনার। শেষ পর্যন্ত বিফলে যায়নি গেইলের কথা। শ্রীলঙ্কান দর্শকদের হতাশায় ডুবিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ আসরের শিরোপাটা ঠিকই গেছে ওয়েস্ট ইন্ডিজের ঘরে। তবে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৫ রানের ইনিংস খেললেও আজ দলের জয়ে বিশেষ অবদান রাখতে পারেননি ক্রিস গেইল। ব্যাট হাতে ১৬ বল খেলে করেছেন মাত্র ৩ রান। বল হাতেও নিতে পারেননি কোনো উইকেট। তবে তাতেও শিরোপা জয়ের উল্লাসে কোনো ভাটা পড়েনি। ৩৬ রানের দারুণ এই জয়ের পর আগের ভঙ্গিতেই নাচতে দেখা গেছে গেইলকে।

জয়ের জন্য ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই তিলকারত্নে দিলশানের উইকেট হারায় শ্রীলঙ্কা। দ্বিতীয় উইকেটে ৮.২ ওভার ব্যাট করে ৪২ রান যোগ করেছিলেন কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। দলকে বেশ ভালোভাবেই জয়ের পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন শ্রীলঙ্কার অভিজ্ঞ এই দুই ব্যাটসম্যান। দশম ওভারে এই জুটি ভেঙে উইন্ডিজ শিবিরে স্বস্তি ফেরান স্যামুয়েল বদরে। ২২ রান করে ফিরে যান সাঙ্গাকারা। লঙ্কান স্কোরবোর্ডে তখন জমা হয়েছিল ৪৮ রান। এরপর ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে শ্রীলঙ্কা। পরবর্তী পাঁচ ওভারের মধ্যে আরও পাঁচটি উইকেট তুলে নিয়ে জয়টা অনেকখানিই নিশ্চিত করে ফেলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। শেষ পর্যায়ে ১৩ বলে ২৬ রানের ঝোড়ো ইনিংস খেলে লঙ্কান শিবিরে আবার জয়ের আশা জাগিয়েছিলেন নুয়ান কুলাসেকারা। কিন্তু ১৭তম ওভারে তাঁকে সাজঘরে পাঠিয়ে শ্রীলঙ্কার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন সুনিল নারাইন। আজ মাত্র ৯ রানের বিনিময়ে তিনটি উইকেট শিকার করেছেন এই ডানহাতি অফস্পিনার।

ক্রীড়া প্রতিবেদক

Related articles