ডিসেম্বরে তৃতীয় ধারার একটি জোট গঠনের প্রক্রিয়া চলছে

ডিসেম্বরে তৃতীয় ধারার একটি জোট গঠনের প্রক্রিয়া চলছে

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ চলতি বছরের ডিসেম্বরে তৃতীয় ধারার একটি জোট গঠনের প্রক্রিয়া চলছে গণফোরাম সভাপতি ও প্রবীণ আইনজীবি ড. কামাল হোসেন এবং বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী’র নেতৃত্বে। এ বিষয়ে বিকল্প ধারা বাংলাদেশের মুখপাত্র ও ডা. বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহি বি চৌধুরী বলেন- জাতীয় ঐক্যের ডাক দিতেই রোববারের চা-চক্রের আয়োজন করা হয়েছে। তবে আপাতত এ চা-চক্রে জোটের কোন ঘোষণা আসছে না। মাহি বি চৌধুরী বলেন, জাতীয় ঐক্যের ডাক দেয়ার জন্য রোববার বিকাল ৪টায় রেডিসন ওয়াটার গার্ডেন হোটেলে চা-চক্রের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে দেশের সকল রাজনৈতিক দল-দলের নেতাদের এবং বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক ও সুশীল সমাজের প্রতিনিধিকে দাওয়াত দেয়া হয়েছে। জোট গঠনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সামনে ঈদ এবং ঈদ পরবর্তীতে অর্থাৎ আগামী ডিসেম্বর নতুন রাজনৈতিক জোটের ঘোষণা আসতে পারে। তাদের সাথে কারা এ জোটে যোগ দেয়ার ঈগিত দিয়েছেন বা আসবেন তা এখনই বলা যাচ্ছে না বলে জানান তিনি।

জানা গেছে ড. কামাল – বি. চৌধুরীর জোটে আ স ম আবদুর রবের জেএসডি ও কাদের সিদ্দিকীর কৃষক-শ্রমিক-জনতা লীগ যোগ দেয়ার কথা রয়েছে। কার্ড ১৮ দলীয় জোটের শরীক কয়েকটি দলের নেতারাও পেয়েছেন বলে জানা গেছে। এনডিপির সভাপতি গোলাম মোর্তুজা, লেবার পার্টির ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও রয়েছেন।

এ বিষেয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেন, আমি জোট গঠনের বিষয়ে চা-চক্রের আয়োজনের একটি দাওয়াত কার্ড পেয়েছি। ওই দাওয়াত কার্ডে লেখা রয়েছে- প্রিয় মহোদয়, দেশের বর্তমান প্রেক্ষাপটে অগ্রসরমান একটি সমৃদ্ধ বাংলাদেশের প্রত্যাশায় আয়োজিত এক আলোচনা ও চা-চক্রে আপনি আমন্ত্রিত। ধণ্যবাদান্তে-ড. কামাল হোসেন ও বদরুদ্দোজা চৌধুরী। এ বিষয়ে জানতে চাইলে কৃষক শ্রমিক জনতা লীগের মহাসচিব হাবিবুর রহমান বীরপ্রতীক বলেন, দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ব্যক্তি বঙ্গবীর। তার সঙ্গে কথা বললেই ভালো হবে। তিনি বলেন, আমি শুনেছি দুই জোটের বাইরে আরেকটি রাজনৈতিক জোট গঠনের প্রক্রিয়া চলছে ড.কামাল হোসেন ও ডা.বি চৌধুরীর নেতৃত্বে।

১৮ দলীয় জোটের শরীক জাগপা সভাপতি শফিউল আলম প্রধান বলেন, আমি ব্যক্তিগতভাবে একটি অনুষ্ঠানের দাওয়াত কার্ড পেয়েছি। তবে ওই অনুষ্ঠানের কোনও এজেন্ডা জানতে পারিনি। তিনি কিংবা তার দল এ জোটে যোগ দিবে কিনা জানতে চাইলে শফিউল আলম প্রধান বলেন, যেহেতু আমি ১৮ দলীয় জোটে নাম লিখিয়েছি, তাই জোট নেতাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব। জানা গেছে, আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখেই মূলত এ জোট গঠন হবে। বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে নতুন একটি রাজনৈতিক জোট গঠনের প্রক্রিয়া অনেক দিন ধরেই চলছে। তবে গত সোমবার এ বিষয়ে কামাল হোসেনকে প্রশ্ন করা হলে তিনি সাফ জানিয়ে দিয়েছিলেন তিনি কোন জোট করবেন না।

উল্লেখ্য, ২০০৭ সালের ২২ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে ওই বছরের আগস্টে জাতীয় ঐক্যফ্রন্ট নামে নতুন একটি জোট গঠিত হয়েছিল বিকল্প ধারা বাংলাদেশের প্রধান ডা.বি চৌধুরীর নেতৃত্বে। ওই সময়ে তার সাথে জোটে যুক্ত হয়েছিলেন ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যমঞ্চ, নজিবুল বশর মাইজভা-ারির তরিকত ফেডারেশন এবং বি চৌধুরীর বিকল্পধারা। আগস্টে ফ্রন্ট করলেও ডিসেম্বরে এ ফ্রন্ট থেকে বেরিয়ে যায় তরিকত ফেডারেশন। এর কিছুদিন পর বেরিয়ে যান ড. কামাল হোসেন। ২০০৮ সালের নির্বাচনের আগে বি চৌধুরী আওয়ামী লীগের সঙ্গে এক মঞ্চে উঠলেও জোটে স্থান হয়নি তার। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরও দীর্ঘ দিন পর্দার অন্তরালেই ছিলেন তিনি।

বিশেষ প্রতিনিধি