পবিত্র ঈদুল আজহাঃ জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত

পবিত্র ঈদুল আজহাঃ জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২৭ অক্টোবর (শনিবার) জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে আটটায় ঈদ প্রধান জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া খারাপ থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল নয়টায় জামাত অনুষ্ঠিত হবে। ঈদের জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন। কেবিনেট ডিভিশন, তথ্য মন্ত্রণালয়, ঢাকা সিটি করপোরেশন (দক্ষিণ), ঢাকা মহানগর পুলিশ, ঢাকা বিভাগীয় কমিশনারের অফিস, ইসলামিক ফাউন্ডেশন, গণপূর্ত অধিদপ্তর, পিডব্লিউডিসহ সংশ্লি¬ষ্ট সংস্থাগুলোর সমন্বয়ে জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। এ ছাড়া অন্যান্য বছরের মতো এ বছরও পুরুষের পাশাপাশি নারীদের জন্য জাতীয় ঈদগাহের দক্ষিণ দিকে আলাদা প্রবেশপথসহ পৃথক ব্যবস্থা রাখা হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এখানে প্রথম জামাত সকাল সাতটায়। দ্বিতীয়টি সকাল আটটায়, তৃতীয়টি সকাল নয়টায়, চতুর্থটি সকাল ১০টায় এবং পঞ্চমটি অনুষ্ঠিত হবে বেলা ১১টায়। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায়। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল আটটায় এবং দ্বিতীয় জামাত সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।
এ ছাড়া ঢাকা মহানগরের প্রত্যেক ওয়ার্ডে কয়েকটি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মসজিদ, খোলা ময়দান, শিক্ষাপ্রতিষ্ঠান, মাদ্রাসা ছাড়াও কমলাপুর রেলওয়ে স্টেশনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন।
সারা দেশে যথাযোগ্য মর্যাদা ও আনন্দের মধ্য দিয়ে ঈদ উত্সব উদযাপনের জন্য সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, বিদেশের বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সড়ক সজ্জিত করা, আলোকসজ্জার ব্যবস্থা ও বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এ উপলক্ষে দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু সদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধীকেন্দ্র, সরকারি আশ্রয়কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণকেন্দ্র ও দুস্থ কল্যাণকেন্দ্রে ঈদের দিন উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।
বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া ঈদের দিন বিশেষ অনুষ্ঠান প্রচার এবং সংবাদপত্রসমূহ বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। ঈদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকিটে ঢাকা সিটি করপোরেশনের আওতাধীন সব শিশুপার্কে প্রবেশ এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বিনা টিকিটে ঢাকা জাদুঘরে প্রবেশ এবং তা প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের উদ্যোগে মহানগরে প্রীতি ফুটবল ম্যাচ খেলার ব্যবস্থা করা হবে। এ ছাড়া মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিশু একাডেমীতে শিশুদের ঈদ পুনর্মিলনীর আয়োজন করা হবে।

এসবিডি নিউজ ডেস্ক