স্বাগতম :
আজ: সোমবার, অক্টোবর ২৯, ২০১২
শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী ডিএনসিসি উপনির্বাচন: ৩ মাসের জন্য স্থগিত বাগদাদে আত্মঘাতী বোমা বিস্ফোরন অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় রদবদল অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব পর্যায়ে রদবদল নাখালপাড়ায় জঙ্গি অভিযান: নিহত ৩ দেশ কেন মাদক থেকে মুক্ত হতে পারছে না? মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কের স্বদেশ প্রত্যাবর্তন দিবস নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত পুলিশ সপ্তাহ শুরু

স্যান্ডি হতে পারে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড়ঃ ৫ কোটি লোকের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ নিউইয়র্ক ও ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চলে ধেয়ে আসছে হারিকেন স্যান্ডি। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসমতে, এটি হতে পারে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড়। এতে অন্তত পাঁচ কোটি লোক ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্যারিবীয় অঞ্চলে এরই মধ্যে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ৬৬ জন মারা গেছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় কাল মঙ্গলবার সকালে স্যান্ডি দেশটির পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় স্যান্ডির প্রভাবে আগামী কয়েক দিন প্রবল বাতাস ও বন্যার কারণে বিদ্যুত্ বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে। ক্ষয়ক্ষতি কমাতে এখন থেকেই কর্তৃপক্ষ আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। স্কুল-কলেজ, পরিবহনব্যবস্থা ও রেলস্টেশনগুলো বন্ধ করে দেয়া হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দুর্ঘটনা এড়াতে বিমানের ফ্লাইট বাতিল, লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া ও নিয়ন্ত্রণকক্ষ খুলে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

জরুরি অবস্থা জারি: যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিম্নাঞ্চলের লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, মধ্য আটলান্টিকের দিকে ধেয়ে আসা হারিকেন স্যান্ডি যুক্তরাষ্ট্রের সময় সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার সকালের মধ্যে দেশটির পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি সার্বক্ষণিক ঘণ্টায় ৭৫ মাইল শক্তি ধরে এগিয়ে আসছে। ব্যতিক্রমী এ মৌসুমি ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়াবিদেরা সঠিক ধারণা দিতে পারছেন না। তবে এটি প্রবল শক্তি নিয়ে ধেয়ে আসছে বলে পূর্বাভাস দিয়েছেন তাঁরা। বৃষ্টি ও ঘূর্ণিঝড়ের মধ্যে তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যে পূর্ণচন্দ্রের প্রাকৃতিক প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উত্তালতা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

নিউইয়র্ক, নিউজার্সি থেকে শুরু করে রাজধানী ওয়াশিংটন ডিসিতে ২৮ অক্টোবর (সোমবার) এর জন্য স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় রোববার সকালে নিম্নাঞ্চল থেকে লোকজনের সরে যাওয়া শুরু হয়েছে। পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর নগর কেন্দ্রে সার্বক্ষণিক নিয়ন্ত্রণকক্ষ খোলা রাখা হয়েছে। এসব এলাকায় যান চলাচল ও রেলপথ বন্ধ করে দেয়া হয়েছে। রাতে অঙ্গরাজ্যগুলো ভুতুড়ে এলাকায় পরিণত হয়। নিউইয়র্ক-নিউজার্সির সমুদ্র তীরবর্তী এলাকায় ১১ ফুট উচ্চতায় পানি বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। নিউজার্সির গভর্নর সবাইকে নিম্নাঞ্চল থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। সমুদ্রপারের আটলান্টিক সিটির ক্যাসিনোগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এখানে বসবাসরত প্রায় ১০ হাজার বাংলাদেশি নিকটবর্তী নিরাপদ এলাকায় সরে গেছেন। আটলান্টিক সিটি থেকে প্রবাসী নাসের আহমেদ জানিয়েছেন, সরকারি নির্দেশ অনুযায়ী পরিবার নিয়ে তিনি অন্যত্র আশ্রয় নিয়েছেন। অন্যান্য বাংলাদেশিও নিরাপদ আশ্রয়ে গেছেন বলে তিনি জানান। প্রতিটি নগরকেন্দ্রে অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। রোববার সকালের মধ্যে বিপণিবিতান গুলোতে মোমবাতি, পানীয় জলের বোতল, দুধ ও তৈরি খাবার শেষ হয়ে যায়।

সতর্ক রয়েছেন ওবামাসহ প্রশাসন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন। হারিকেন স্যান্ডি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় হতে পারে বলে আভাস দিয়েছেন ওবামা। তিনি গুরুত্বের সঙ্গে ক্ষয়ক্ষতি মোকাবিলার প্রস্তুতি নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। নিউইয়র্ক নগরের মেয়র মাইকেল ব্লুমবার্গ বলেছেন, ঘূর্ণিঝড়-পরবর্তী পরিস্থিতি হবে আরও জটিল। নিয়ন্ত্রণকক্ষ থেকে সার্বক্ষণিক পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। জরুরি বিভাগকে সার্বক্ষণিকভাবে প্রস্তুত রাখা হয়েছে।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • ফাস্টফুডঃ শিশুর মেধা বিকাশে বাধা হতে পারে!
  • আওয়ামী লীগ প্রতিবেশী দেশের সাথে সুসম্পর্ক রেখেও নিজের অধিকার আদায় করে নিতে পারে কিন্তু বিএনপি তা পারে নাঃ প্রধানমন্ত্রী
  • আলু সংকটের আশঙ্কা ব্রিটেনে
  • মাদাগাস্কার দ্বীপে ঘূর্ণিঝড়ঃ নিহত ৬৫
  • যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে প্রবল ঘূর্ণিঝড়ঃ নিহত ২৭,আহত শতাধিক