বেলারুশ প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন

বেলারুশ প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল ভি মিয়াসনিকোভিচ তিনদিনের সরকারি সফরে ১১ নভেম্বর ঢাকায় আসছেন। তিনি ১১ থেকে ১৩ নভেম্বর ঢাকায় অবস্থান করবেন। তার এ সফরে ১০টি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি গত মে মাসে বেলারুশ সফরকালে দুদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে উভয় দেশের কূটনৈতিক মিশন খোলা এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। তখনই তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বেলারুশের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তারই পরিপ্রেক্ষিতে বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল ভি মিয়াসনিকোভিচ বাংলাদেশ সফরে আসছেন। ১১ নভেম্বর (রোববার) সকাল সোয়া ১০টায় বিশেষ বিমানযোগে ঢাকা এসে পৌঁছবেন বেলারুশের প্রধানমন্ত্রী। এরপর তিনি জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। সফরের প্রথম দিন তিনি স্কয়ার ফার্মাসিউটিক্যালস প্ল্যান্ট পরিদর্শনে যাবেন। এদিন তিনি পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরদিন ১২ নভেম্বর সকালে সফরকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। এই বৈঠকের পর বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন দুই নেতা। একই দিন ইয়াফেস ওসমান ও ব্যবসায়ী সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বেলারুশ নেতা।
সফরের শেষ দিন ১৩ নভেম্বর সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষকদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন। এরপর রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সন্ধ্যায় মিখায়েল মিয়াসনিকোভিচ ঢাকা ত্যাগ করবেন।
বাংলাদেশের মানুষের কাছে প্রায় অপরিচিত পূর্ব ইউরোপের দেশ বেলারুশ। সে দেশের প্রধানমন্ত্রীর সফরের মধ্যদিয়ে কৃষি পণ্য, কৃষি উপকরণ ও ভারী শিল্পসমৃদ্ধ শান্তিপূর্ণ দেশ বেলারুশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বিকাশের সুযোগ সৃষ্টি হয়েছে। ডা. দীপু মনির সফরই ছিল বাংলাদেশের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বেলারুশ সফর। সে সফরে দুদেশের মধ্যে কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক উন্নত করার ব্যাপারে অগ্রগতি হয়েছিল। এবার সে দেশের প্রধানমন্ত্রীর সফর সে সম্পর্ককে আরো এগিয়ে নেয়ার ক্ষেত্রে বড় ধরনের পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে। বেলারুশের সরকারপ্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর। এর আগে গত এপ্রিল মাসে বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই অ্যালেনিক বাংলাদেশ সফর করেন।

বিশেষ প্রতিনিধি

Related articles