স্বর্ণপদক জয়ী অ্যাথলেট পিঙ্কি অবশেষে পুরুষ বলে প্রমাণিত

স্বর্ণপদক জয়ী অ্যাথলেট পিঙ্কি অবশেষে পুরুষ বলে প্রমাণিত

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্কঃ ২০০৬ সালে দোহায় অনুষ্ঠিত এশিয়ান গেমসের রিলে দৌড়ে স্বর্ণপদক জয়ী ভারতের পশ্চিমবঙ্গের নারী অ্যাথলেট পিঙ্কি প্রামাণিক অবশেষে পুরুষ বলে প্রমাণিত হয়েছে। পিঙ্কি প্রামাণিকের লিঙ্গ নির্ধারণ নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে পশ্চিমবঙ্গ পুলিশ ১২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে যে, তিনি একজন পুরুষ। এর আগে গত জুনের মাঝামাঝি সময়ে ভারতের বেসরকারি টেলিভিশন চ্যানেল এনডিটিভি’র রিপোর্টে বলা হয়, “কোলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে পিঙ্কির মেডিক্যাল চেক-আপ হয়েছে এবং এতে তার পুরুষত্বের বিষয়টি ধরা পড়েছে।”

কোলকাতার এসএসকেএম হাসপাতালের ৭ সদস্যের মেডিক্যাল বোর্ডের রিপোর্টে বলা হয়েছে, “পিঙ্কি একজন পুরুষ এবং তিনি সহবাসে সক্ষম।” পিঙ্কিকে পুরুষ ঘোষণা করার পর পুলিশ বারাসত আদালতে তার বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে। চার্জশিটে তার বিরুদ্ধে এক মহিলাকে ধর্ষণ, সম্পত্তি দখলসহ মোট ৫টি অভিযোগ আনা হয়েছে। চার্জশিটের সঙ্গে পুলিশ মেডিক্যাল রিপোর্টও জমা দিয়েছে।

স্বর্ণপদক জয়ী ভারতীয় এই অ্যাথলেটের বিরুদ্ধে গত জুন মাসে তার বিরুদ্ধে ধর্ষণ ও যৌন নির্যাতনের মামলা করেন তার এক সঙ্গিনী। এর পরিপ্রেক্ষিতে ১৪ জুন তাকে গ্রেফতার করা হয়। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে লিঙ্গ নির্ণয়ের জন্য ক্রোমোজোম পরীক্ষাসহ নানা পরীক্ষার মুখে পড়তে হয় পিংকিকে। তৃতীয় দফা পরীক্ষার পর তাকে জামিনে মুক্তি দেন বারাসতের এক জেলা ও সেশন জজ।

উল্লেখ্য, পিঙ্কি প্রামাণিক ২০০৬ সালের দোহা এশিয়ান গেমসে ৪ গুণিতক ৪০০ মিটার রিলে দৌড়ে স্বর্ণপদক জেতেন। একই বছর তিনি মেলবোর্ন কমনওয়েলথ গেমসে রৌপ্যপদক পান। এ ছাড়া তিনি ২০০৬ সালের কলম্বো সাফ গেমসেও দৌড়ের তিনটি ইভেন্টে স্বর্ণপদক জেতেন।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles