শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদ গুরুতর অসুস্থ্য

শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদ গুরুতর অসুস্থ্য

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ রাজধানীর একটি হাসপাতালে সংকটাপন্ন অবস্থায় চিকিৎসাধীন আছেন শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদ। তাঁকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছে। পারিবারিক সূত্রে জানা গেছে, ৮৮ বছর বয়সী খান সারওয়ার মুরশিদ হৃদরোগে আক্রান্ত হওয়ার পর মাস খানেক আগে তাঁকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় তিনি আরও কয়েকবার হৃদরোগে আক্রান্ত হন। সর্বশেষ গত বুধবার রাতে অবস্থার অবনতি ঘটে।
খান সারওয়ার মুরশিদের ছোট মেয়ে শারমীন মুরশিদ বৃহস্পতিবার রাতে জানান, ‘১৮ অক্টোবর বাবাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে ছোটখাটো কয়েকটি অ্যাটাক হয়েছে। তার পরও অবস্থার সামান্য উন্নতি হয়েছিল। তবে বুধবার রাতে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাঁর অবস্থা বেশ খারাপ হতে থাকে।’ সর্বশেষ অবস্থা জানতে চাইলে শারমীন বলেন, ‘কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিয়ে তাঁকে বাঁচিয়ে রাখা হয়েছে। আপনারা সবাই দোয়া করবেন। দেশবাসীর কাছেও আমরা দোয়া চাইছি।’
পারিবারিক সূত্রে জানা গেছে, পরিবারের পক্ষ থেকে খান সারওয়ারকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু সেখানকার চিকিৎসকেরা কোনো আশা দিতে না পারায় তাঁকে ঢাকাতেই রাখা হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়ার পর গত ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে দেখতে যান এবং তাঁর আরোগ্য কামনা করেন।
প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য খান সারওয়ার মুরশিদ ঢাকা বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেছেন। ২০১০ সালে তিনি বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার পান। মুজিবনগর সরকারের পরিকল্পনা কমিশনের সদস্যও ছিলেন তিনি। স্বাধীনতার পর তিনি পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তিনি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের সাবেক চেয়ারম্যান, বর্তমানে এর পরিচালনা পর্ষদের সদস্য।

নিজস্ব প্রতিনিধি