ঢাকায় আসছে বিশ্বব্যাংকের এক্সটারনাল প্যানেল

ঢাকায় আসছে বিশ্বব্যাংকের এক্সটারনাল প্যানেল

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ১ ডিসেম্বর (শনিবার) ফের ঢাকায় আসছে এক্সটারনাল প্যানেল। বিশ্বব্যাংকের গঠিত এই তদন্ত প্যানেলটির দ্বিতীয় সফরের লক্ষ্য হচ্ছে দুর্নীতি দমন কমিশনের(দুদক) পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির তদন্ত আরম্ভের অগ্রগতি পর্যালোচনা করবে। দুদক চেয়ারম্যান এই প্রকল্পে দুর্নীতির সন্ধান পাওয়ার ঘোষণা দেয়ার পর এক্সটারনাল প্যানেলটি পুনরায় ঢাকা আসা হচ্ছে। এদিকে বিশ্বব্যাংকের দ্বিতীয় প্যানেলটি কবে ঢাকায় আসবে সেই প্রতীক্ষায় রয়েছে সরকার। সেতু নির্মাণের কাজ এখনো শুরু করতে না পারায় চরম হতাশায় সংশ্লিষ্টরা।
বিশ্বব্যাংকের ঢাকা অফিস গত ২৮ নভেম্বর ঘোষণা দেয় যে তাদের প্রথম প্যানেলটি ফের ঢাকায় আসবে শনিবার। তবে দ্বিতীয় প্যানেলটির ঢাকায় আসার কোনো খবর তারা সরকারকে দিচ্ছে না। ওয়াশিংটন অফিস গেল সপ্তাহে আভাস দিয়েছিল যে, দ্বিতীয় প্যানেলটি ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ঢাকায় আসবে। তবে ঢাকা অফিস সরকারকে তা পুরোপুরি নিশ্চিত করেনি।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তিনি নিজেও জানেননা কবে আসবে বিশ্বব্যাংকের দ্বিতীয় প্যানেলটি। সরকারের প্রত্যাশা ছিল দুদকের তদন্তের পাশাপাশি বিশ্বব্যাংক পদ্মা সেতুর নির্মাণ প্রক্রিয়া এগিয়ে নেবে। বিশ্বব্যাংক সেই পথে না গিয়ে দুর্নীতি উন্মোচনকে বেশি প্রাধান্য দিচ্ছে। এই প্রক্রিয়ায় আগামী ৬ মাসে পদ্মা সেতুর নির্মাণ শুরু করা সরকারের জন্য কঠিন হয়ে যাবে। দ্বিতীয় প্যানেলটির নেতৃত্ব দেবেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আই সি সি) সাবেক প্রধান ইনজীবী লুই গ্যাবরিয়েল মোরেনো ওকাম্পো। প্যানেলের অন্য দুই সদস্য হলেন হংকংয়ের দুর্নীতি বিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমেথিং টং ও যুক্তরাজ্যের সিরিয়াস ফ্রড অফিসের সাবেক পরিচালক রিচার্ড এ্যান্ডারম্যান।

বিশেষ প্রতিনিধি