জামায়াত কখনোই বিএনপিকে রক্ষা করতে পারবে নাঃ সুরঞ্জিত সেনগুপ্ত

জামায়াত কখনোই বিএনপিকে রক্ষা করতে পারবে নাঃ সুরঞ্জিত সেনগুপ্ত

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ প্রধান বিরোধী দল বিএনপি চাইলে সর্বদলীয় সরকারের রূপরেখা নিয়ে সরকার যে কোনো জায়গায় আলোচনায় বসতে রাজি আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দফতরবিহীন-মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলেছেন, ‘সংসদ ও সংসদেরে বাইরে কিংবা যে কোনো জায়গায় আওয়ামী লীগ আলোচনায় বসতে রাজি আছে।’ প্রয়োজনে রাষ্ট্রপতির মাধ্যমে সংসদ ডেকেও আলোচনা করা যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি। কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে ১৫ ডিসেম্বর (শনিবার) দুপুরে বঙ্গমাতা পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘বিরোধী দলের দাবি যদি গ্রহণযোগ্য নির্বাচন করা হয়, তাহলে স্বাধীনতা বিরোধীদের রক্ষার আন্দোলন ছেড়ে আলোচনায় বসতে হবে। সরকার সব দলের অংশগ্রহণে নির্বাচন করতে চায়। কোনোভাবেই ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতায় আসতে চায় না।’ জামায়াত কখনোই বিএনপিকে রক্ষা করতে পারবে না, ক্ষমতায়ও বসাতে পারবে না- এমন মন্তব্য করে প্রবীণ এ রাজনীতিক বলেন, ‘যারা একবার হারে তারা বারবার হারে। তারা চেষ্টা করে পাকিস্তানকেও রক্ষা করতে পারেনি। এখন তারা আপনাকেও (খালেদা) রক্ষা করতে পারবে না; সাধের ক্ষমতায়ও বসাতে পারবে না। ক্ষমতার প্রকৃত মালিক দেশের জনগণ।

যুদ্ধাপরাধীর রক্ষায় হরতাল ও অবরোধসহ যে কোনো কর্মসূচি সরকার কঠোরভাবে মোকাবেলা করবে উল্লেখ করে তিনি বলেন, ‘হরতাল-অবরোধ গণতান্ত্রিক অধিকার তবে, যতক্ষণ পর্যন্ত তা শান্তিপূর্ণ হয়। এর বাইরে করলে সরকারের ধৈর্যের সীমা আছে। আওয়ামী লীগ মাঠে নামলে বিরোধী দল বা জোট কেউই পালানোর পথ পাবে না।’ ভিডিও স্কাইপে নিয়ে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীর বিচার করা হবে স্বচ্ছভাবে। বিচারকের পদত্যাগের মাধ্যমেই প্রমাণিত হয়েছে সরকার নিরপেক্ষভাবেই যুদ্ধাপরাধীর বিচার করবে। কোনো পক্ষপাতিত্ব করলে বিচারককে রাখা হতো।’

সংগঠনের সভাপতি আনিসুর রহমানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন তহুরা আলী এমপি, কৃষকলীগের সিনিয়র সহ-সভাপতি এমএ করিম প্রমুখ।

নিজস্ব প্রতিনিধি

Related articles