স্বাগতম :
আজ: শুক্রবার, ডিসেম্বর ২১, ২০১২
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

দুই দিনের সফরে ঢাকায় থাই প্রধানমন্ত্রী ইংলাক

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা দুই দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। ২১ ডিসেম্বর (শুক্রবার) সন্ধ্যায় থাই এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এ সময় সেনাবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেয়। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী ফারুক খান ও তিন বাহিনীর প্রধানসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, ইংলাকের ঢাকা সফরে ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের কথা থাকলেও শেষ পর্যন্ত দুটি এমওইউ চূড়ান্ত হয়েছে। একটি হলো- কৃষি খাতে সহযোগিতা বিষয়ে, দ্বিতীয়টি পররাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক (ফরেন অফিস লেভেল কনসালটেশন) সংক্রান্ত। ২২ ডিসেম্বর (শনিবার) সকাল সাড়ে ১০টায় ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকের পর চামেলি হলে এক ঘণ্টাব্যাপী অফিসিয়াল আলোচনা অনুষ্ঠিত হবে। পরে করবি হলে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ব্যাংকক ও ঢাকার মধ্যে এমওইউ দুটি সই হওয়ার কথা রয়েছে। সূত্রে জানা যায়, মৎস্য, সাংস্কৃতিক সহযোগিতা, জনশক্তি প্রেরণ এবং কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি বিষয়ে আসন্ন সফরে এমওইউ স্বাক্ষরের সম্ভাবনা নেই বললেই চলে। ভিসা অব্যাহতির ব্যাপারে বাংলাদেশের জোরালো আগ্রহ থাকলেও থাইল্যান্ড কেবল কূটনৈতিক পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি দিতে চায়। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ে নিয়মিত বৈঠকের ব্যাপারে এমওইউ স্বাক্ষরিত হলে ভবিষ্যতে এ নিয়ে আরও আনুষ্ঠানিক আলোচনার সুযোগ সৃষ্টি হবে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শুক্রবার রাতে র‌্যাডিসন ব্লু ওয়াটারগার্ডেন হোটেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। শনিবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। সেখান থেকে ফিরে তিনি যাবেন ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। এরপর যোগ দেবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠকে। দুপুরে সোনারগাঁও হোটেলে থাই প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন শেখ হাসিনা। ইংলাকের এদিন বিকেলেই ঢাকা ছাড়ার কথা রয়েছে। এদিকে বিএনপি সূত্রে জানা গেছে, ইংলাকের ঢাকা সফরের কোনো এক সময়ে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ব্যাপারে ঢাকার থাই দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

উল্লেখ্য, ইংলাক সিনাওয়াত্রা থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার ছোট বোন। গত বছরের আগস্টে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। লন্ডনের প্রভাবশালী টাইম ম্যাগাজিনের জরিপে গত বছর বিশ্বের প্রভাবশালী নারীদের মধ্যে সবার ওপর ছিলেন ইংলাক সিনাওয়াত্রা।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • বেলারুশ প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন
  • ঢাকায় এখন হিলারি ক্লিনটন
  • হিলারি-প্রণব সফরে নতুন মাত্রার প্রত্যাশা আন্তর্জাতিক সম্পর্কের
  • পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপ সফরে যাচ্ছেন
  • সাংবাদিক দম্পতি খুন।। দুই দিনের মধ্যে খুনিদের চিহ্নিত করার নির্দেশ প্রধানমন্ত্রীর