হাসপাতালে চিকিৎসাধীন নির্মল সেনের শারীরিক অবস্থার ক্রমাবনতি

হাসপাতালে চিকিৎসাধীন নির্মল সেনের শারীরিক অবস্থার ক্রমাবনতি

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ঢাকার ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও বাম রাজনীতিবিদ নির্মল সেনের শারীরিক অবস্থার ক্রমাবনতি ঘটছে। ২ ডিসেম্বর (বুধবার) তার পরিবারের পক্ষ্য থেকে এই কথা জানানো হয়। নির্মল সেনের নাতি সাংবাদিক সমীরণ রায় বলেন,“দাদু এখন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। হাসাপতালে আত্মীয়স্বজনরা রয়েছে। ডাক্তাররা এখনও সেভাবে কিছু বলছেন না। তবে তার ফুসফুসে পানি জমছে বলে ডাক্তার জানিয়েছেন।” নির্মল সেনের ভাইপো কংকন সেন বলেন,“২৩ তারিখে হাসপাতালে ভর্তি করা হয় জেঠুকে। তখন তার অবস্থা এতো খারাপ ছিলো না। ২৪ তারিখ থেকে অবচেতন অবস্থায় লাইফ সাপোর্টে রাখা হয়েছে তাকে। পত্র-পত্রিকায় বারংবার সংবাদ প্রকাশিত হলেও সরকার তাকে বাঁচিয়ে রাখার কোন পদক্ষেপ নেয়নি। এমনকি তাকে দেখতেও সরকারের পক্ষ্য থেকে উল্লেখ যোগ্য কেউ হাসপাতালে যাননি। ২/১ জন মন্ত্রী হাসপাতালে গেলেও তারা নির্মল সেনের চিকিৎসার ব্যাপারে কোন আগ্রহ দেখাননি।” কংকন আরও বলেন,“সরকার ইচ্ছা করলে তাকে উন্নত চিকিৎস্বার্থে বিদেশে পাঠানোর ব্যবস্থা করতে পারতেন।” সাংবাদিক নেতাদের প্রতিও কংকন ক্ষোভ প্রকাশ করেন। তিনি দেশবাসীর কাছে নির্মল সেনে’র জন্য প্রাথর্না করতে অনুরোধ করেন। নির্মল সেনের অপর ভাইপো চন্দন সেন বলেন “ আমরা আশা করেছিলাম সরকার জেঠুকে বাঁচিয়ে রাখার সর্বাত্মক চেষ্টা করবে। ১১ দিন পার হয়ে গেলেও সরকারের পক্ষ্য থেকে কিছুই করা হয়নি। ল্যবএইড কর্তৃপক্ষ বিনা পয়সায় জেঠুর চিকিৎসার ভার না নিলে,আমাদের পক্ষে দিনের পর দিন তার চিকিৎসার খরচ চালানোই সম্ভব হতো না।” অপরদিকে নির্মল সেনের সর্বশেষ অবস্থা সর্ম্পকে ডাঃ সিরাজুল হক কিছু বলতে রাজি হননি। তিনি বলেন,“কিছু বলার মতো সময় এখনও আসেনি। আমরা চেষ্টা করছি।”

উল্লেখ্য, ২৩ ডিসেম্বর থেকে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও বাম রাজনীতিবিদ নির্মল সেন। ২৪ ডিসেম্বর (সোমবার) রাত ১২টার পর থেকে থেকে তিনি ধানমণ্ডির ল্যাবএইড হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রয়েছেন। নির্মল সেন ল্যাবএইড হাসপাতালের ৪৩৪ নম্বর কক্ষে আইসিইউ’র ১ নম্বর বেডে লাইফ সাপোর্টে রয়েছেন। এর আগে তিনি গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ার দিঘিরপাড় গ্রামের বাড়িতে অসুস্থ হয়ে পড়লে তাকে উন্নত চিকিৎসার জন্য ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। এসময় তার অক্সিজেন গ্রহণে সমস্যা শুরু হওয়ায় দ্রুত তাকে আইসিউতে নিয়ে যাওয়া হয় বলে জানান ডাঃ রাসেল। তিনি আরো জানান, সোমবার রাতের পর থেকে এখন পর্যন্ত নির্মল সেনের শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। উনি আগে থেকেই বার্ধক্যসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। এছাড়াও নির্মল সেনের ফুসফুসে সংক্রমণ অনেক ছড়িয়ে গিয়েছে।

প্রসঙ্গত, ২০০৩ সালে ব্রেনস্ট্রোকে আক্রান্ত হন নির্মল সেন। এরপর তিনি দেশ ও বিদেশে চিকিৎসা নিয়েছেন। গত ৪ বছর ধরে নির্মল সেন গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার দীঘিরপাড়া গ্রামে তার নিজ বাড়িতে জীবনযাপন করছেন।

নিজস্ব প্রতিনিধি