ক্ষতিকর খাদ্যভ্যাস ও তামাক সেবন অসংক্রামক রোগের জন্য দায়ীঃ বিভাগীয় কর্মশালায় বক্তরা

ক্ষতিকর খাদ্যভ্যাস ও তামাক সেবন অসংক্রামক রোগের জন্য দায়ীঃ বিভাগীয় কর্মশালায় বক্তরা

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট এর উদ্যোগে ২৬ জানুয়ারি বিলিয়া মিলনায়তনে অসংক্রামক রোগ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। সকালে উদ্বোধনী পর্বে আলোচনা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ড. মোস্তফা জামান, ঢাকার সিভিল সার্জন ডা. জসিম উদ্দিন খান, ডাব্লিউবিবি ট্রাস্ট এর পরিচালক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম।

ড. মোস্তফা জামান বলেন, ডায়বেটিস, ক্যান্সার, হৃদরোগ, উচ্চরক্তচাপ, হার্ট এটাক, এজমা ইত্যাদি অসংক্রামক রোগ বাংলাদেশে বেড়ে যাচ্ছে। মূলত, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে এসব রোগ বৃদ্ধি পাচ্ছে। কোমল পানীয়, প্যাকেটজাত জুস, এনার্জি ড্রিংক্স ও ফাস্ট ফুড, জাঙ্কফুড সেবন, ধূমপান ও সাদাপাতা-গুল-জর্দাসহ চর্বনযোগ্য তামাক সেবন, সব রকম মাদক সেবন মানুষকে ক্রমান্বয়ে অসুস্থ্য করে বিভিন্ন অসংক্রামক রোগের ঝুঁকি বৃদ্ধি করে। ড. মোস্তফা জামান আরও বলেন, ধূমপান ও তামাক সেবন অসংক্রামক রোগের প্রধান কারণ। তাই তামাক নিয়ন্ত্রণে আরও কঠোর হতে হবে। তামাক নিয়ন্ত্রণ আইনের দুর্বলতা দূর করে এটি সংশোধন করা দরকার। ডা. জসিম উদ্দিন খান বলেন, হাঁটা, খেলাধুলা, ব্যয়াম ও সাইকেল চালানোর মাধ্যমে স্ট্রোক, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ অসংক্রামক রোগের ঝুঁকি অনেকাংশে কমানো সম্ভব। তাই সব শহরে হাঁটা ও সাইকেল চালানোর উপযোগী পরিবেশ থাকা দরকার। এছাড়া শিশুদের জন্য খেলার মাঠ, পার্ক এর স্থানগুলো সব শহরে রাখতে হবে। শহরে মানুষের হাঁটা, সাইকেল চালানোর উপযোগী পরিবেশ এবং শিশুদের জন্য খেলাধুলা ও বিনোদনকেন্দ্র গড়ে তুলতে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও এর অধীনস্ত সিটি করপোরেশন ও পৌরসভার প্রতি অনুরোধ জানান। এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, নেতিবাচক খাদ্যাভ্যাসের কারণে শিশুদের মধ্যেও ডায়াবেটিস-এর মত রোগ দেখা দিচ্ছে। এজন্য ক্ষতিকর খাদ্যপন্য যেমন কোমল পানীয়, প্যাকেটজাত জুস, এনার্জি ড্রিংক্স, চিপস-এর বিজ্ঞাপন নিষিদ্ধ করতে হবে। এসব অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে বেসরকারি সংগঠনগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানানো হয়।

অসংক্রামক রোগ; এর কারণ ও ভয়াবহতা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউবিবি ট্রাস্ট এর প্রকল্প সমন্বয়কারী আমিনুল ইসলাম সুজন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে হাঁটা ও সাইকেলের গুরুত্ব এবং করণীয় বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থার ন্যাশনাল এডভোকেসি অফিসার মারুফ রহমান এবং সারাদেশে ক্ষতিকর পানীয় ও ফাস্টফুড, ব্যয়ামের পরিবেশ এর তথ্যচিত্র তুলে ধরেন ন্যাশনাল এডভোকেসি অফিসার সৈয়দা অনন্যা রহমান।

দিনব্যাপী এ কর্মশালায় ঢাকা বিভাগের বিভিন্ন জেলা থেকে ৫০টি বেসরকারি সংগঠনের প্রতিনিধি অংশগ্রহণ করেন। কর্মশালায় জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম এর মৃত্যুতে শোক ও তাঁর আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়।

নিজস্ব প্রতিনিধি