পথিক সাহার নামে ডিআরইউ মিলনায়তনের নামকরণের আহ্বান জানিয়েছেন স্মরণ সভায় বক্তারা

পথিক সাহার নামে ডিআরইউ মিলনায়তনের নামকরণের আহ্বান জানিয়েছেন স্মরণ সভায় বক্তারা

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ অকাল প্রয়াত সাংবাদিক পথিক সাহার কর্ম ও স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে পিটিবি নিউজ.কম ২৯ জানুয়ারী (মঙ্গলবার) ‘পিটিবি নিউজ-সাংবাদিক পথিক সাহা স্মৃতি পুরস্কার’ ঘোষণা করেছে। পথিক সাহার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাংবাদিক পথিক সাহা স্মৃতি সংসদ আয়োজিত এক স্মরণ সভায় পিটিবি নিউজ.কম-এর পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। তার ৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আগামী পহেলা মে ২০১৩ থেকে এ পুরস্কার দেয়ার কথা ঘোষণা করা হয়। অনুসন্ধানী সাংবাদিকতার চারটি বিভাগে প্রতিবছর এ পুরস্কার দেয়া হবে। এগুলো হচ্ছে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধী প্রতিবেদন, পরিবেশ বিষয়ক প্রতিবেদন, নাগরিক অধিকার সংরক্ষণ বিষয়ক প্রতিবেদন ও নারী ও শিশু বিষয়ক প্রতিবেদন। স্মরণ সভায় বক্তারা পথিক সাহার জীবন, রাজনীতি ও কর্মজীবনের ওপর আলোকপাত করেন।

বক্তারা বলেন, পথিক সাহা বাম প্রগতিশীল আন্দোলনের একজন বিশ্বস্ত কর্মী ছিলেন। আবার একজন প্রতিশ্রুতিশীল সাংবাদিক ছিলেন। তিনি শোষণমুক্ত, বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তারা বলেন, মানবিক মূল্যবোধ, রাজনীতি, সাংবাদিকতা ও ব্যক্তিগত জীবনে সততা, ন্যায়পরায়নতা, দায়িত্ববোধ ও সৃজনশীলতা তাঁকে বাঁচিয়ে রাখবে। স্মরণসভায় সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক পথিক সাহার নামে ডিআরইউ মিলনায়তনের নামকরণের আহ্বান জানান। তারা পথিক সাহার নামে বৃত্তি ও পুরস্কার প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য সাংবাদিক সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, সাংবাদিক পথিক সাহা ১৯৬৬ সালে মানিকগঞ্জ জেলার সদর থানার গড়পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রয়াত পঞ্চানন্দ সাহা এবং মাতা বিনা সাহা। মানিকগঞ্জের গড়পাড়া উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি এবং দেবেন্দ্র কলেজ থেকে এইচএসসি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নোতোকত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৯৬ সালে তিনি সাংবাদিকতায় যোগ দেন। পথিক সাহা ২০০০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ভোরের ডাকের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালের ফেব্রুয়ারিতে তিনি বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সাংবাদিক সংগঠক হিসেবে জনপ্রিয় এই সাংবাদিক ২০১১ সালের ২৯ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ঢাকার মুক্তি ভবনে আয়োজিত এ স্মরণসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, গণ ঐক্য কমিটির আহ্বায়ক পঙ্কজ ভট্টাচার্য, পথিক সাহা’র বড় ভাই শিশু সংগঠক ও শিক্ষক প্রণয় কুমার সাহা, গণতন্ত্রী পার্টির সহ-সভাপতি নুরুর রহমান সেলিম, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) বিশেষ সংবাদদাতা ও ডেপুটি চিফ রিপোর্টার এবং ঢাকাস্থ খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মধুসূদন মন্ডল, কেন্দ্রীয় খেলাঘর আসরের সভাপতি আবদুল মতিন ভূঁইয়া ও ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সাধারণ সম্পাদক এম আল মামুন।

নিজস্ব প্রতিনিধি

Related articles