প্রত্যক্ষ সাক্ষী না থাকায় সাগর-রুনি হত্যাকান্ডের তদন্ত কাজ বিলম্বিত হচ্ছেঃ স্বরাষ্ট্র মন্ত্রী

প্রত্যক্ষ সাক্ষী না থাকায় সাগর-রুনি হত্যাকান্ডের তদন্ত কাজ বিলম্বিত হচ্ছেঃ স্বরাষ্ট্র মন্ত্রী

কাজী মাহফুজুর রহমান শুভ,এসবিডি নিউজ24 ডট কমঃ প্রত্যক্ষ কোনো সাক্ষী না থাকায় সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডের তদন্ত কাজ বিলম্বিত হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে লুৎফুর রহমানের প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান। একই প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র মন্ত্রী জানান, সাগর ও রুনি মিডিয়া ব্যাক্তিত্ব হওয়ায় ঘটণার পরপরই পুলিশ আসার আগেই সাংবাদিক ও সাধারন জনগন ঘটণাস্থলে পৌছে মামলার সকল গুরুত্বপূর্ণ আলামত নষ্ট করে দেয়। এ মামলা প্রথমে পুলিশ ও ডিবি তদন্ত করে। এরপর হাইকোর্টের নির্দেশে র‌্যাব মামলাটির তদন্ত ভার নেয়। তিনি জানান, ইতোমধ্যে সাগর-রুনি হত্যাকান্ডে জড়িত সন্দেহে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। গতানুগতিক ধারার বাইরে গিয়ে অত্যাধুনিক তদন্ত পদ্ধতি ও বৈজ্ঞানিক তথ্য প্রমাণ প্রাপ্তির লক্ষ্যে যুক্তরাষ্টের দুটি অত্যাধুনিক ল্যাবকে তদন্তের সাথে সম্পৃক্ত করা হয়েছে।
এবিএম আশরাফ উদ্দিন নিজানের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ভূয়া র‌্যাব, পুলিশ ও অন্যান্য বাহিনীর পরিচয় প্রদানকারী সংঘবদ্ধ চক্রকে আইনী প্রক্রিয়ায় আনতে সরকার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে কিছু ভূয়া র‌্যাব, পুলিশকে তাদের ব্যবহৃত গাড়ী, পোষাক, ওয়াকিটকি সেট, হ্যান্ডকাফ ও আগ্নেয়াস্ত্রসহ আটক করে আইনের আওতায় আনা হয়েছে। পিনু খানের এক লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, শুধুমাত্র সুন্দরবন এবং উপকূলীয় এলাকায় নিরাপত্তার পাশাপাশি বনদস্যু ও জলদস্যু বাহিনীদের নিয়ন্ত্রন করার জন্য র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব) একটি পৃথক ব্যাটালিয়ন গঠনের প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে। এ দু’টি ব্যাটালিয়নের জন্য এক হাজার ৩৭৬ জন জনবলের পরিকল্পনা প্রস্তাব ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত অর্থ বছরে বিজিবি ১১টি সেক্টরে ২২ ধরণের চোরাচালানের পণ্য আটক করে। এসব পণ্যের মূল্য ৫৩৩ কোটি ৪৯ লাখ ৯৮ হাজার ২২৩ টাকা। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের প্রশ্নের জবাবে তিনি জানান, কোস্ট গার্ডের কার্যক্রম বৃদ্ধির ফলে দেশের উপকূলীয় এলাকায় চুরির ঘটনা অনেক কমেছে। এর ফলে বন্দরে আগত জাহাজের ক্ষেত্রে বীমা দাবি শতকরা ৩০ ভাগ হ্রাস পেয়েছে। নৌ-দস্যু প্রবণ এলাকায় কোস্ট গার্ডেও স্টেশন ও আউটপোস্ট বাড়ানোর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে কোস্ট গার্ডের ১০টি আউটপোস্টের জন্য ২৩০ জন জনবল সম্বলিত একটি সাংগঠনিক ও অনুষঙ্গ তালিকা অনুমোদন করা হয়েছে।
মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত বছরের ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ১৮৯টি দেশ ও বিভিন্ন টেরিটরির তিন লাখ ২০ হাজার ৯৯ জন নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন। তাদের অবস্থানের কারণ হচ্ছে চাকরি, শিক্ষা, ব্যবসা, প্রশিক্ষণ, ভ্রমন, সেমিনার, বিনিয়োগ, ডিপ্লোমেসী, ডেলিগেশন ও পারিবারিক পুনর্মিলন উল্লেখযোগ্য। চলতি বছরের গত ২ ফেব্র”য়ারির হিসাবে ৬৬ হাজার ৩১১ জন বিদেশী নাগরিক বাংলাদেশে কর্মরত রয়েছেন। নিলোফার চৌধুরী মনির প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১১ ও ১২ সালে দুই বছরে ৩৬ লাখ ৫৫ হাজার ৫৭৭টি পাসপোর্ট  ইস্যু করা হয়েছে। আর এ সমেেয়র মধ্যে ২ লাখ ৫৫ হাজার ৬৮৭ টি পাসপোর্ট নবায়ন করা হয়েছে।

নিজস্ব প্রতিনিধি