স্বাগতম :
আজ: রবিবার, মার্চ ৩, ২০১৩
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

বাংলাদেশ সফরে ভারতের রাষ্ট্রপতিঃ সাক্ষাতে অস্বীকৃতি জানিয়েছেন বেগম জিয়া

কূটনৈতিক প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তিন দিনের সফরে ২ মার্চ (রোববার) বেলা ১২টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছেছেন। রাষ্ট্রপতি হিসেবে এটিই তার প্রথম বিদেশ সফর। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের আমন্ত্রণে দুপুরে ঢাকায় পৌঁছে বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সরাসরি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রণব মুখার্জি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান। প্রণব মুখার্জির সফরসঙ্গী হিসেবে রয়েছেন, তার স্ত্রী শুভ্রা মুখার্জি, ভারতের রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী এবং রাজ্যসভার চার সদস্য সীতারাম ইয়েচুরি, মুকুল রায়, চন্দন মিত্র ও ভুবনেশ্বর কালিতা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, তিন দিনের সফরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া খসড়া কার্যসূচি অনুযায়ী প্রণব মুখার্জি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরস্পরের সঙ্গে কয়েকজন মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাকে নিয়ে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠকও করবেন। এ সময় তারা দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয় বিশেষ করে যোগাযোগ, নিরাপত্তা, পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ, বাণিজ্য, সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে কথা বলবেন।

 

প্রসঙ্গত, প্রায় চার দশক পর ভারতের কোনো রাষ্ট্রপতি ঢাকা সফরে এসেছেন। এর আগে ১৯৭৪ সালে বাংলাদেশে এসেছিলেন ভারতের তৎকালীন রাষ্ট্রপতি ভি ভি গিরি। গত বছরের জুলাই মাসে ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব নেয়া প্রণব বলে আসছিলেন, রাষ্ট্রপতি হিসেবে প্রথম বিদেশ সফরে বাংলাদেশেই আসতে চান তিনি।  প্রণব মুখার্জির তিনদিনের সফরসূচির মধ্যে রয়েছে, রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনারগাঁও হোটেলে প্রণব মুখার্জির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর তারা দু’জন মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বৈঠক করবেন। রাতে ভারতের রাষ্ট্রপতির সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বিকেলে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, এরপর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভারতের রাষ্ট্রপতির সঙ্গে তার হোটেল স্যুটে সৌজন্য সাক্ষাৎ করবেন।  সোমবার সকালে জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রণব মুখার্জি এরপর সম্মানসূচক ডক্টর অব ল ডিগ্রি নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে ডিগ্রি গ্রহণের পর তিনি সমাবর্তন বক্তৃতা করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রণব মুখার্জি যাবেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। তিনি সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।  সফরের দ্বিতীয় দিন বিকেলে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে হোটেল স্যুটে সৌজন্য সাক্ষাৎ করবেন বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া। সন্ধ্যায় প্রণব মুখার্জি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর একাত্তরের মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে প্রণব মুখার্জি বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর হাত থেকে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ গ্রহণ করবেন। সবশেষে বঙ্গভবনে তার সম্মানে বাংলাদেশের রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে যোগ দেবেন প্রণব মুখার্জি।  সফরের শেষ দিন মঙ্গলবার সকালে ভারতের রাষ্ট্রপতি ক্যান্টনমেন্ট রেলস্টেশনে ঢাকা-কলকাতা পণ্যবাহী ট্রেন চলাচল উদ্বোধন করবেন। এরপর তিনি হেলিকপ্টারে নড়াইলের ভদ্রবিলায় শ্বশুরবাড়ি যাবেন। নড়াইল থেকে হেলিকপ্টারে তিনি যাবেন টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমসে। কুষ্টিয়ার শিলাইদহে কবিগুরু রবীন্দ্রনাথের কুঠিবাড়িতেও যাবেন প্রণব মুখার্জি। এরপর তিনি ঢাকায় ফিরবেন। মঙ্গলবার বিকেলে তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

অপরদিকে, গাড়ি নিয়ে বের হলে হরতাল ভাঙা হবে। তাই বাংলাদেশ সফররত ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎ করবেন না বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া। সোমবার বিকেলে হোটেল সোনারগাঁওয়ে তার সঙ্গে খালেদা জিয়ার দেখা করার কথা ছিলো। এজন্য বরাদ্দ ছিলো ৩০ মিনিট সময়। কিন্তু এর ঠিক আগের দিন রোববার দুপুরে বিএনপির পক্ষ থেকে জানানো হয়, প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন না খালেদা জিয়া। দলীয় সূত্র জানায়, ১৮ দলীয় জোটে বিএনপির প্রধান শরিক জামায়াতের ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন সোমবার। তাই প্রণবের সঙ্গে দেখা করতে হলে গুলশানের বাসা থেকে গাড়িতে করে হোটেল সোনারগাঁওয়ে যেতে হবে তাকে। আর তাহলে ভাঙতে হবে হরতালের নিয়ম।  বিএনপির ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীও প্রণব-খালেদা সাক্ষাৎ বাতিলের সত্যতা স্বীকার করেছেন। তবে এর কারণ ব্যাখ্যা করেন নি তিনি।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • চীনা রাষ্ট্রদূতের বাসায় নৈশভোজ করেছেন বেগম জিয়া
  • ভারত সফরে এরশাদ
  • হিলারি-প্রণব সফরে নতুন মাত্রার প্রত্যাশা আন্তর্জাতিক সম্পর্কের
  • প্রনবের সফরে বাংলাদেশ কিছুই পাচ্ছে না
  • রুটিন চেক-আপের জন্য সিঙ্গাপুরে বেগম জিয়া