আ’লীগের সংসদীয় দলের সভায় সিদ্ধান্ত আবদুল হামিদ রাষ্ট্রপতি ॥ ঘোষনা ২৪ এপ্রিল

আ’লীগের সংসদীয় দলের সভায় সিদ্ধান্ত আবদুল হামিদ রাষ্ট্রপতি ॥ ঘোষনা ২৪ এপ্রিল

কাজী মাহফুজুর রহমান শুভ,এসবিডি নিউজ24 ডট কমঃ বর্তমানে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্বে থাকা সংসদের স্পিকার মো. আবদুল হামিদ আ্যাডভোকেট রাষ্ট্রপতি পদ প্রার্থী  হিসেবে  ঘোষনা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ২১ এপ্রিল (রোববার) সকালে আওয়ামীলীগের সংসদীয় দল তাকে রাষ্ট্রপতি করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার পরই তার পক্ষে মনোনয়ন উত্তোলন করে বিকালে নির্বাচন কমিশন সচিবালয়ে জমা দেয়া হয়। নির্বাচনে একমাত্র প্রার্থী হওয়ায় আব্দুল হামিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হচ্ছেন। আগামী ২৪ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনই বিজয়ী ঘোষনা করা হবে। এদিকে স্পিকার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর  স্পিকার পদ এবং তার নির্বাচনী এলাকার আসনটি শূন্য হবে। ফলে নতুন স্পিকার ও শুন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচিত ঘোষনার পর আব্দুল হামিদ দেশের ২০তম রাষ্ট্রপতি হচ্ছেন। দুই বার স্পিকারের দায়িত্ব পালন করেন। তিনি ৭ বার নির্বাচিত সংসদ সদস্য। আওয়ামীলীগের সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে আব্দুল হামিদকে চূড়ান্ত করার পরই আওয়ামী লীগের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে গিয়ে আবদুল হামিদের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন। সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে সভাপতিত্ব করেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে আবদুল হামিদের নাম প্রস্তাব করেন আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সিনিয়র সংসদ সদস্য তোফায়েল আহমেদ। অপর উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সিনিয়র সংসদ সদস্য আমির হোসেন আমু ওই প্রস্তাব সমর্থন করেন। পরে সর্বসম্মত ভাবে ওই প্রস্তাব গৃহীত হয়। সভাপতির বক্তব্যে সভায় প্রধানমন্ত্রী বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে যে কোন ষড়যন্ত্র মোকাবেলা সতর্ক থাকার নির্দেশ দেন। বৈঠক শেষে আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে প্রাথী হিসেবে আবদুল হামিদের নাম উত্থাপনের পর দলের সাধারণ সম্পাদক প্রারম্ভিক বক্তব্য রাখেন। এরপর আরো কয়েকজন সদস্য বতৃতা করেন। পরে নেত্রী এবিষয়ে সদস্যদের মতামত চাইলে সকলে হাত তুলে ওই প্রস্তাবে সমর্থন জানান। এর আগে হুইপ আ স ম ফিরোজ সাংবাদিকদের জানান, সংসদীয় দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে আবদুল হামিদকে দলের প্রার্থী নির্বাচিত করা হয়েছে। ২১ এপ্রিল  (রোববার) এই মনোনয়নপত্র জমা দেয়া হবে।
এদিকে বৈঠকের পর আওয়ামী লীগের ৪ সদস্যের প্রতিনিধি দল মনোনয়নপত্র সংগ্রহনের জন্য নির্বাচন কমিশনে যান। প্রতিনিধি দলে ছিলেন হুইপ আ স ম ফিরোজ, হুইপ সেগুফতা ইয়াসমিন এমিলি, আব্দুল মতিন খসরু ও ফজলে রাব্বী মিয়া। তারা আব্দুল হামিদের নামে চারটি মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে স্পিকারের কার্যালয়ে আব্দুল হামিদ মনোনয়নপত্রে স্বাক্ষর করেন। আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও চিফহুইপ উপাধক্ষ আব্দুস শহীদ প্রধানমন্ত্রীকে নিয়ে স্পিকারের দপ্তরে যান। এসময় প্রধানমন্ত্রী আব্দুল হামিদকে রাষ্ট্রপতি পদের জন্য সংসদীয় দলের সভায় মনোনিত হওয়ায় অভিনন্দন জানান। এরপর তোফায়েল আহমদের নেতৃত্বে  ৮ সদস্যের একটি প্রতিনিধি দল  প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিনের কাছে আব্দুল হামিদের নামে তিনটি মনোয়নপত্র জমা দেন। তার একটিতে প্রস্তাবক হিসেবে  সৈয়দ আশরাফ এবং সমর্থনকারি হিসেবে তোফায়েল আহমদের নাম রয়েছে। এছাড়া  উপাধ্যক্ষ আব্দুস শহীদ ও  আসম ফিরোজ প্রস্তাবক  এবং সাবেক আইন মন্ত্রী আব্দুল মতিন খসরু ও সেগুপ্তা ইয়াসমিন এমেলীর নাম সমর্থনকারি হিসেবে আরো দুটি মনোয়নপত্র আব্দুল হামিদের নামে জমা দেয়া হয়।
উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের অসুস্থ হয়ে সিঙ্গাপুর গেলে  গত ১১ মার্চ অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পান আবদুল হামিদ।

নিজস্ব প্রতিনিধি