স্বপ্ন বাস্তবায়নের লক্ষে ৭০জন শ্রমিক আনুষ্ঠানিকভাবে মালয়েশিয়ায় পাড়ি দিলেন

স্বপ্ন বাস্তবায়নের লক্ষে ৭০জন শ্রমিক আনুষ্ঠানিকভাবে মালয়েশিয়ায় পাড়ি দিলেন

সৌরভ চৌধুরী,এসবিডি নিউজ24 ডট কমঃ প্রথম ফ্লাইটের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মালয়েশিয়ায় কর্মী যাচ্ছে ২৫ এপ্রিল (বৃহস্পতিবার) দুপুরে। দুপুর ১২টা ৪০ মিনিটে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমানে ৭০জন কর্মী মালয়েশিয়া যাবেন। সকাল ১০টায় এসব কর্মী ইমিগ্রেশনের জন্য বিমানবন্দরে প্রবেশ করেন। এর আগে সকাল ৯টায় বিমানবন্দর সংলগ্ন হাজী ক্যাম্পে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন মালয়েশিয়াগামী কর্মী পাঠানো কার্যকমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে এটি একটি স্মরণীয় ঘটনা, স্মরণীয় দিন।বিদেশ যেতে ২ থেকে ৬লাখ টাকা লাগে বলে যে প্রচার ছিল তা আজ মিথ্যা প্রমাণিত হলো। মাত্র ৩৩হাজার ১৭৮টাকায় শ্রমিকেরা মালয়েশিয়া যাচ্ছেন। স্বল্প ব্যয়ে বিদেশ যাওয়া যায় এটি এখন বাস্তব সত্য। তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য ব্যবসা করা নয়। আমরা সৌদি আরব, ওমান, কাতারসহ বিভিন্ন দেশের সঙ্গে অলোচনা করেছি। তারাও এই পদ্ধতিতে মানুষ নেবে।এর ফলে আমরা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২০ হাজার টাকায় লোক পাঠাতে পারবো। তিনি শ্রমিকদের উদ্দেশে বলেন, আপনারা সেখানে কোন ধরনের খারাপ আচরণ করবেন না। তাহলে বাকিদের যাওয়ার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হবে। কোন ধরনের সমস্যা হলে দূতাবাসের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করার জন্য তিনি শ্রমিকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ সচিব ড. জাফর আহম্মেদ খান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগস শামছুন্নাহার, অতিরিক্ত মহাপরিচালক সেলিম রেজা ও মালয়েশিয়ান হাই কমিশনার বাংলাদেশ নরলিন বিনতে ওছমান। বিএমইটি সূত্রে জানা গেছে, ২৭ এপ্রিল দ্বিতীয় ফ্লাইটে আরও ৭০ জন এবং ২৯ এপ্রিল ৫৮ জন কর্মী যাবেন মালয়েশিয়ায়। এই কর্মীদের যেন কোনো সমস্যা না হয়, সে জন্য প্রথম তিনটি ফ্লাইটে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের দুজন করে কর্মকর্তা থাকবেন।

উল্লেখ্য, ২০০৯ সালের মার্চে বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ রাখে মালয়েশিয়া। দীর্ঘ কূটনৈতিক যোগাযোগের পর গত বছরের ২৬ নভেম্বর দুই দেশের মধ্যে সরকারিভাবে কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। পরে লটারির মাধ্যমে কর্মী বাছাই করা হয়।

বিশেষ প্রতিনিধি