তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাসঃ মহান জাতীয় সংসদকে তামাক বিরোধী জোটের অভিনন্দন

তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাসঃ মহান জাতীয় সংসদকে তামাক বিরোধী জোটের অভিনন্দন

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ রোগ ও মৃত্যু কমিয়ে আনতে বহুল প্রত্যাশিত তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাস করায় মহান জাতীয় সংসদকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ তামাক বিরোধী জোট। ২ মে বেলা দেড়টায় টিএসসি চত্তরের সামনে সারাদেশের সাতশত বেসরকারি সংগঠনের সম্মিলিত মঞ্চ বাংলাদেশ তামাক বিরোধী জোট আয়োজিত এক অবস্থান কর্মসূচী থেকে সরকার, গণমাধ্যম কর্মী, জনগণ এবং জাতীয় সংসদের প্রতি এ অভিনন্দন জানানো হয়।

বক্তারা বলেন, আইন প্রয়োগের অপেক্ষা না করে আইন পালনের প্রতি সকলকে দায়িত্ব নিতে হবে। এ আইনে পাবলিক প্লেসের সংজ্ঞায় নতুন করে রেষ্টুরেন্ট, কর্মস্থল, বেসরকারী প্রতিষ্ঠান ইত্যাদিকে সংযুক্ত করা হয়েছে। পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানমুক্ত সাইন স্থাপন বাধ্যতামুলক করা হয়েছে। আইন পালনের অংশ হিসেবে নিজ নিজ প্রতিষ্ঠানে ধূমপানমুক্ত সাইন স্থাপন করতে হবে। ধূমপানমুক্ত সাইন আইন সম্পর্কে মানুষকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করবে।  তামাকের ক্রমবর্ধমান ব্যবহার নিয়ন্ত্রণে ধূমপান ও তামাক ব্যবহারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সদ্যপাসকৃত তামাক নিয়ন্ত্রণ আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস। তারা আরো বলেন, এ আইনের গুরুত্বপূর্ণ কয়েকটি দিকের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে. বিড়ি-সিগারেটসহ তামাকজাত দ্রব্যের মোড়কে ছবিসহ সতর্কবাণী প্রদান, সাদাপাতা, জর্দা, গুলসহ চর্বনযোগ্য তামাককেও আইনের অন্তর্ভূক্ত করা, পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপানের দায়ে জরিমানার পরিমাণ বৃদ্ধি, তামাক কোম্পানির পরোক্ষ ও প্রত্যক্ষ সব ধরনের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ ইত্যাদি এবং আইন লঙ্ঘনের দায়ে তামাক কোম্পানির জরিমানা ও শাস্তির পরিমাণ বৃদ্ধি। উল্লেখিত বিষয়গুলো দেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে শক্তিশালী করবে। আশা করা যাচ্ছে, এ আইন পাসের পর পরোক্ষ ধূমপানের প্রভাব থেকে অধূমপায়ীদের রক্ষা করা সম্ভব হবে। আইন বাস্তবায়ন কাযক্রম বেগবানকরণে দ্রুততম সময়ের মধ্যে বিধিমালা প্রণয়ন নিশ্চিত করতে হবে।

নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইবনুল সাঈদ রানার পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিরাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক, এস,এম সৈকত, ডাব্লিউবিবি ট্রাস্টের ন্যাশনাল এডভোকেসী অফিসার সৈয়দা অনন্যা রহমান, হীল এর প্রতিষ্ঠাতা সদস্য জেবুন্নেছা, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের শাহদত হোসের, ইউথ ইয়াষ্ট এর জেনারেল সেক্রেটারী এস আর শুভ, নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশনের সমন্বয়কারী নূর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাইফুল ইসলাম এবং হারেস আলী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জনস্বার্থে প্রনীত আইনটি সম্পর্কে যেন কোনরকম বিভ্রান্তি ছড়াতে না পারে সেজন্য সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে। তামাক নিয়ন্ত্রন বিধিমালা প্রণয়নের প্রতি জোর দেয়ার পাশাপাশি আইনটির কার্যকর বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে থেকে বেসরকারি সংগঠনকেও অতীতের মত একসঙ্গে কাজ করতে হবে। অনুষ্ঠানে আরো অংশগ্রহণ করেন রুপায়ন সোস্যাল ডেভলপমেন্ট সোসাইটি, ওয়াক, গ্রীন মাইন্ড সোসাইটি, মানবিক, সম্মিলিত জলাধার রক্ষা কমিটি।

নিজস্ব প্রতিনিধি