পানির গুণগত মান নিশ্চিত করার পর্যাপ্ত ব্যবস্থা ঢাকা ওয়াসায় নেই!

পানির গুণগত মান নিশ্চিত করার পর্যাপ্ত ব্যবস্থা ঢাকা ওয়াসায় নেই!

প্রধান প্রতিবেদক, এসবিডি নিউজ24 ডট কমঃ অবিশ্বাস্য হলেও সত্যি পানির গুণগত মান নিশ্চিত করার পর্যাপ্ত ব্যবস্থা ঢাকা ওয়াসায় নেই। ভূ-গর্ভস্থ ও ভূ-পৃষ্ঠস্থ উৎস থেকে সরবরাহকৃত পানির গুণগত মান পরীক্ষার জন্য ওয়াসায় একটি ল্যাবরেটরি থাকলেও সেখানে পানির পরিপূর্ণ বিশুদ্ধতা নিশ্চিত করার ব্যবস্থা নেই। ঢাকা ওয়াসার জনতথ্য বিভাগ থেকে এই খবর জানা যায়।

সংশিস্নষ্ট সূত্র থেকে জানা যায়, নলকূপের পানির আর্সেনিকসহ ক্ষতিকারক পদার্থ ক্রোমিয়াম, ক্যাডমিয়াম, সীসা, দসত্মা, পারদ ও এ্যালুমিনিয়াম পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ ওয়াসা ল্যাবরেটরিতে আছে। কিন্তু পানির অতি ক্ষতিকারক পদার্থ যেমনঃ এমোনিয়া, নাইট্রেট, ফসফেট, সালফেট, বিওডি এবং সিওডি’র মাত্রা প্রয়োজন অনুযায়ী পরীক্ষা করা হয় বুয়েট বাংলাদেশ শিল্প গববেষণা পরিষদ, আনবিক শক্তি কমিশন এবং মৃত্তিকা সম্পদ ইন্সটিটিউট থেকে। ওয়াসার নিজস্ব ল্যাবরেটরিতে এসব ক্ষতিকারক পদার্থের উপস্থিতি পরীক্ষা করার কোন ব্যবস্থা না থাকায় বাইরে থেকে এই পরীক্ষা গুলো করাতে হচ্ছে। এ সকল পরীক্ষা প্রতিমাসে গভীর নলকূপের পানির নমুনা সংগ্রহ করে করার কথা থাকলেও বাস্তবে তা করা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এমন কি ওয়াসা ল্যাবরেটরিতেও নিয়ম অনুযায়ী পানির মান নিয়ন্ত্রণ করা হয় না বলে জানিয়েছেন ওয়াসার এক কর্মকর্তা (শুক্কুর আলি)। শুক্কুর আলি এসবিডি নিউজ24 ডট কম কে জানান, কোন নির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে, ঐ অঞ্চলের পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়।

পানির গুণগত মান নিশ্চিত করার লক্ষে ওয়াসায় ভবিষ্যতে আধুনিক কোন ল্যাবরেটরিতে স্থাপণ করা হবে কি না জানতে চাইলে, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক কোন মন্তব্য করতে রাজি হননি। তবে, বিষয়টি সম্পর্কে তিনি অবগত, এ কথা স্বীকার করেছেন।

বিভাগীয় প্রধান

Related articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।