সদ্য আত্মপ্রকাশিত রাজনৈতিক দল সমূহ

সদ্য আত্মপ্রকাশিত রাজনৈতিক দল সমূহ

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটেছে। এ গুলোর মধ্যে উল্লেখযোগ্য দল সমূহ হচ্ছে:

জাতীয়তাবাদী গণতান্ত্রিক পার্টি। রবিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই দলের আত্মপ্রকাশ ঘটে। দলটির চেয়ারম্যান এস এম শাহাদাত নতুন এই দলের ঘোষণা দেন।

৩১ সদস্যবিশিষ্ট আংশিক কমিটিতে সাইফুল আলমকে মহাসচিব এবং মীর আমির হোসেন আমুকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। তারা জাতীয়তাবাদী সমমনা জোটভুক্ত ‘জাতীয় গণতান্ত্রিক পার্টি’ (জাগপা) থেকে বের হয়ে এসে নতুন এই রাজনৈতিক দল গঠন করলেন।

এস এম শাহাদাত জাগপার সাধারণ সম্পাদক, সাইফুল আলম যুগ্ম সম্পাদক এবং মীর আমু যুব জাগপার সভাপতি ছিলেন।

এস এম শাহাদাত বলেন, “দেশ ও জাতির ক্রান্তিলগ্নে বাংলাদেশের জাতীয় স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা, অর্থনৈতিক মুক্তি, গণতন্ত্র প্রতিষ্ঠা ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে জাতীয়তাবাদী গণতান্ত্রিক পার্টি কাজ করবে। ২০২২ সালে জাতীয়তাবাদী গণতান্ত্রিক পার্টি গঠন করা হয়। আজ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে দলটির আত্মপ্রকাশ ঘটল।”

‘সমতা পার্টি’ নামে নতুন একটি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। ২০ সেপ্টেম্বর (শুক্রবার)। জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে।

ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সব নাগরিকের মৌলিক অধিকারের সমতা, বিশ্বাস ও মতপ্রকাশের স্বাধীনতা, উদার গণতন্ত্র এই তিন মূল নীতির ভিত্তিতে নতুন এই রাজনৈতিক দলটি আত্মপ্রকাশ করে। হানিফ বাংলাদেশীকে আহ্বায়ক হিসেবে রেখে ৫১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে বক্তারা বলেন, “দেশের নিবন্ধিত অনিবন্ধিত অনেক দল আছে, সব দলের মতাদর্শ ভিন্ন। আমাদের দলের মূল লক্ষ্য মানুষের অর্থনৈতিক মুক্তির, বেকারত্ব দূরীকরণ, চিকিৎসা ব্যবস্থার উন্নতি, শিক্ষা ব্যবস্থার উন্নতি।”

জাতীয় নাগরিক কমিটি ছাত্র-জনতার অভ্যুত্থানের আকাঙ্ক্ষা ও চেতনা নিয়ে গঠিত হয়েছে এই দলটি। ০৮ সেপ্টেম্বর (রবিবার) বিকেল সাড়ে ৪টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে এ কমিটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটে।

এ প্রসঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটির সদস্য আরিফুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, “ছাত্র-জনতার অভ্যুত্থানের আকাঙ্ক্ষা ও উত্তরাধিকারকে বহন করে জাতীয় নাগরিক কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটি দেশের ৬৪ জেলা, ১২ মহানগর এবং থানার পর্যায়ে কাজ করবে এবং ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপে প্রয়োজনীয় সংস্কারে প্রেশার গ্রুপ হিসেবে ভূমিকা রাখবে।”

এসবিডি নিউজ ডেস্ক