ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

এসবিডি নিউজ24 ডট কম,ডেস্ক: লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর গুলি চালানো বন্ধ করতে  প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১১ অক্টোবর) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘অবশ্যই, ইতিবাচকভাবে’ শান্তিরক্ষীদের লক্ষ্যবস্তু না করতে ইসরায়েলকে বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

লেবাননের রাষ্ট্রীয় জাতীয় বার্তা সংস্থা জানিয়েছে, শুক্রবার ভোরে ইসরায়েলি বাহিনী লেবাননের দক্ষিণাঞ্চলীয় নাকোরা শহরে জাতিসংঘের সদর দফতরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর (ইউএনআইএফআইএল) ওয়াচ টাওয়ারে ইসরায়েলি সেনাবাহিনী গুলি করলে দুই শান্তিরক্ষী আহত হন। তারা দুজনই শ্রীলঙ্কার নাগরিক।

তবে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, আহত ওই দুই শান্তিরক্ষী হিজবুল্লাহর সঙ্গে জড়িত। ঘটনাটির সর্বোচ্চ পর্যায়ে তদন্ত করার আশ্বাস দিয়েছে তারা।

এর আগে গত বৃহস্পতিবারও ওই সদর দপ্তরে ইসরায়েলি ট্যাংক থেকে গুলি চালানো হলে দুই শান্তিরক্ষী ওয়াচ টাওয়ার থেকে পড়ে আহত হয়েছিলেন। এ সময় তাদের নিরাপত্তা ক্যামেরা লক্ষ্য করে ইচ্ছাকৃতভাবে গুলি চালিয়েছিল ইসরায়েলি সেনাবাহিনী। আহত ওই দুইজন শান্তিরক্ষী ইন্দোনেশিয়ার নাগরিক।

হামলার তীব্র নিন্দা জানিয়েছে শ্রীলঙ্কা। ইসরায়েলের কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতি জারি করেছে ফ্রান্স, ইতালি এবং স্পেনের নেতারা।

লেবাননে অন্তত ৮০০ বেসামরিক কর্মীর পাশাপাশি জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে অন্তত ৫০ দেশের নাগরিক অবস্থান করছেন।

আন্তর্জাতিক ডেস্ক

Related articles