সিরিয়ায় আজ গণভোট অনুষ্ঠিত হচ্ছে

সিরিয়ায় আজ গণভোট অনুষ্ঠিত হচ্ছে

এসবিডি নিউজ 24 ডট কম,ডেক্সঃ সংবিধান সংস্কারের লক্ষ্যে সিরিয়ায় আজ গণভোট অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যদিয়ে দেশটিতে বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে এবং তা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। গত ১৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট বাশার আল আসাদ দেশটির নতুন সংবিধানের ওপর গণভোটের তারিখ ঘোষণা করেছিলেন।

আজকের গণভোটে নয়া সংবিধান পাস হয়ে গেলে ৯০ দিনের মধ্যে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নতুন খসড়া সংবিধানে সিরিয়ায় বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব করা হয়েছে। বর্তমান সংবিধানে ক্ষমতাসীন বাথ পার্টির একদলীয় শাসনের বিধান রাখা হয়েছিল।

প্রেসিডেন্ট বাশার আল আসাদের ঘোষণা অনুযায়ী ২৬ ফেব্রুয়ারি রোববার এ ভোট অনুষ্ঠিত হচ্ছে। তবে সরকার বিরোধী আন্দোলনকারী ও বিরোধীদল এ গণভোট বয়কট করেছে।

নির্বাচন উপলক্ষে ১৩ হাজার ভোটকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। দেশটিতে মোট ভোটার রয়েছে এক কোটি ৪৬ লাখ। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে গণভোট উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালা প্রচার করছে। বিরোধীদলগুলোকেও টিভি অনুষ্ঠানে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে। এবং কীভাবে ভোট দেয়া হবে সে বিষয়টি নিয়েও নানা অনুষ্ঠান দেখানো হচ্ছে।

এদিকে সিরিয়ার হোমস শহরে সামরিক বাহিনীর হামলা অব্যাহত আছে। শনিবার সারাদেশে মোট ৮০ জন নিহত হয়েছে।

প্রসঙ্গত, সিরিয়ায় গত বছরের এপ্রিলে প্রায় অর্ধ শতকের জরুরী অবস্থা প্রত্যাহার করা হয়। এরপর জুলাই মাসে প্রেসিডেন্ট আসাদ বহুদলীয় শাসনব্যবস্থা প্রবর্তনের দিক নির্দেশনা জারি করেন এবং তার ভিত্তিতে নতুন খসড়া সংবিধান তৈরি করা হয়।

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।