বয়স ৪০-এর কোটা পার হওয়ার পর থেকে মানুষের ভালো ঘুম হয়!

বয়স ৪০-এর কোটা পার হওয়ার পর থেকে মানুষের ভালো ঘুম হয়!

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ ঘুম নিয়ে নানা মুনির নানা মত প্রচলিত আছে। কোন বয়সে কার ঘুম কেমন হয়, তা নিয়ে নিজেদের মধ্যে গবেষণার শেষ নেই। কুল-কিনারা না পেয়ে অবশেষে নিজেদের মতো করে ঘুম হওয়া-না হওয়ার যুক্তি খুঁজে বের করেন। কোন বয়সে ঘুম বেশি বা কোন বয়সে কম হয়, তা খুঁজে বের করার চেষ্টা বহু দিন থেকেই চরছে। অনেকে মনে করেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুম পাতলা হতে থাকে। আবার কেউ বিশ্বাস করেন ঠিক উল্টোটা। তবে সম্প্রতি এক গবেষণায় মার্কিন গবেষকেরা দেখিয়েছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুম কমে না, বরং বাড়ে।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর স্লিপ অ্যান্ড সার্কেডিয়ান নিউরোবায়োলজির বিশেষজ্ঞদের পরিচালিত গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। দেড় লাখেরও বেশি প্রাপ্তবয়স্ক মানুষের ওপর পরিচালিত টেলিফোন জরিপের মাধ্যমে এ গবেষণা করা হয়। গবেষণায় নমুনাভুক্তদের বর্ণ, আয়, শিক্ষাগত যোগ্যতা, মানসিক অবস্থা ও স্বাস্থ্যগত বিষয়গুলোও বিবেচনা করা হয়েছে। নমুনাভুক্তদের উত্তরের পরিপ্রেক্ষিতে গবেষকেরা এ সিদ্ধান্তে আসেন যে বয়স ৪০-এর কোটা পার হওয়ার পর থেকে মানুষের ভালো ঘুম হয়। গবেষণার ফলাফলে আরও বলা হয়, কম বা খারাপ ঘুমের জন্য বিষাদগ্রস্ততা, স্বাস্থ্যগত সমস্যাও দায়ী। যুক্তরাজ্যের কয়েকজন বিশেষজ্ঞও ঘুম নিয়ে গবেষণা করেছেন। তাঁদের সেই গবেষণার ফলাফলে জানা যায়, দুর্বল স্বাস্থ্যও মানুষের ঘুমে প্রভাব ফেলে। তাই এককভাবে বয়স বৃদ্ধিকে খারাপ ঘুমের কারণ হিসেবে দায়ী করা যাবে না।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের অপর এক গবেষক ড. মাইকেল গ্রান্ডনার বলেন, এ গবেষণার প্রকৃত লক্ষ্যই ছিল, বয়স বাড়লে ভালো ঘুম হয় না—প্রচলিত এই ধারণাটিতে পরিবর্তন আনা। তিনি আরও বলেন, গবেষণায় প্রাপ্ত ফলাফল আমাদের নতুন করে বৃদ্ধ নারী পুরুষের ঘুম নিয়ে ভাবতে বাধ্য করছে।

এদিকে, যুক্তরাজ্যের সুরি স্লিপ রিসার্চ সেন্টারের পরিচালক এবং স্লিপ অ্যান্ড ফিজিওলজির অধ্যাপক ডার্ক জান ডিজক গবেষণাটিকে বেশ চমকপ্রদ বলে উল্লেখ করেছেন।

সূত্রঃ বিবিসি অনলাইন।

আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।