সীমাবদ্ধ সম্পদ দিয়ে নাগরিক সুবিধা নিশ্চিত করা সম্ভব হচ্ছে নাঃ জাহাঙ্গীর কবির নানক

সীমাবদ্ধ সম্পদ দিয়ে নাগরিক সুবিধা নিশ্চিত করা সম্ভব হচ্ছে নাঃ জাহাঙ্গীর কবির নানক

নিজস্ব প্রতিনিধি,এসবিডি নিউজ24 ডট কমঃ শহরমুখী মানুষের চাপ সামলে নাগরিক সুবিধা বৃদ্ধির জন্য শিগগিরই ‘জাতীয় নগরায়ন নীতিমালা’ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে এনআইএলজি মিলনায়তনে সিটি ও পৌর মেয়রদের নিয়ে আয়োজিত এক সেমিনারে তিনি বলেন, “আগামী চল্লিশ বছরের মধ্যে দেশের অধিকাংশ মানুষ নগরে বাস করবে। তাই নগরের আধুনিকায়ন ও নাগরিক সুবিধা বৃদ্ধির জন্য সুনির্দিষ্ট নীতিমালা ও পরিকল্পনার বিকল্প নেই। এ লক্ষ্যে শিগগিরই ‘জাতীয় নগরায়ন নীতিমালা’ প্রণয়নের দিক নির্দেশনা দেওয়া শুরু হবে।”  ‘দ্রুত নগরায়নকে’ একটি সমস্যা হিসেবে চিহ্নিত করে প্রতিমন্ত্রী বলেন, “সীমাবদ্ধ সম্পদ দিয়ে নাগরিক সুবিধা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। বিশ্ব মন্দার প্রভাব দ্রব্যমূল্যের ওপরে পড়ায় উন্নয়নের অগ্রযাত্রা অনেকাংশেই থমকে যাচ্ছে।”

সেমিনারে আসা বিভিন্ন এলাকার মেয়রদের উদ্দেশে তিনি বলেন, “শুধু বর্তমান প্রজন্ম নয়, পরবর্তী প্রজন্মের কথাও ভাবতে হবে। প্রতিটি এলাকায় মহাপরিকল্পনা করে সে অনুসারে কাজ করতে হবে। আপনারা স্বাবলম্বী হলে স্থানীয় সরকারের বিকেন্দ্রীকরণ সম্ভব হবে। ছোট ছোট সিদ্ধান্তের জন্য আর কেন্দ্রের ওপরে নির্ভর করতে হবে না।” স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. মোস্তফা শহীদ অনুষ্ঠানে বলেন, “রংপুর ও গাজীপুর সিটি কর্পোরেশনকে গড়ে তোলা হবে ‘সিটি গভার্নমেন্ট’ এর আদলে। ধীরে ধীরে সারা দেশের ১৯টি বড় জেলা শহরকেও সিটি কর্পোরেশনে রূপান্তরের পরিকল্পনা রয়েছে সরকারের।”

বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ডের (বিএমডিএফ) আয়োজনে ‘স্বনির্ভর পৌরসভা: পরিকল্পনা এবং বাস্তবায়ন কৌশল’ শীর্ষক এ সেমিনারে অন্যদের মধ্যে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টেইন ও বিএমডিএফের ব্যাবস্থাপনা পরিচালক কে এম নুরুল হুদা বক্তব্য দেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের সভাপতি ড. গোলাম রহমান, মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. আজমত উল্ল্যা খান এবং বিএমডিএফ-এর প্রোগ্রাম ম্যানেজার মো. হারুন অর রশিদ সেমিনারে নগরায়ন নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

দেশের প্রায় ১৫৪টি পৌরসভা ও সিটি কপোরেশনের মেয়ররা এ সেমিনারে অংশ নেন।

অনুষ্ঠানে জানানো হয়, পরিকল্পিত নগর উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ১৯৯৯ সালে একটি প্রকল্পের মাধ্যমে যাত্রা শুরু করে বিএমডিএফ। ২০০২ সালে অর্থ মন্ত্রনালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে নিবন্ধন পায় প্রতিষ্ঠানটি।

নিজস্ব প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।