নতুন নির্বাচন কমিশনঃ খুশি হাসিনা, ক্ষুদ্ধ খালেদা

নতুন নির্বাচন কমিশনঃ খুশি হাসিনা, ক্ষুদ্ধ খালেদা

বিশেষ প্রতিনিধি,এসবিডি নিউজ২৪ ডট কমঃ নতুন নির্বাচন কমিশন নিয়ে এরই মধ্যে ভিন্ন মতামত দিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া।

নতুন নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো দল ক্ষমতাসীন অবস্থায় এত উদারভাবে নির্বাচন কমিশন গঠন বাংলাদেশের ইতিহাসে এর আগে হয়নি। রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করেছেন। তাদের মতামতের ভিত্তিতে তিনি অনুসন্ধান কমিটি গঠন করে ওই কমিটির সুপারিশের আলোকে রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন গঠন করেছেন। আজ বৃহস্পতিবার গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সঙ্গে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ও তৃণমূল নেতাদের সহযোগী সংগঠনের নেতারা বৈঠক করেন। বৈঠকে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া তাঁর পছন্দের নামের তালিকা পাঠিয়েছেন এবং রাষ্ট্রপতি তাতে সই করেছেন। প্রধানমন্ত্রী বলেন, তিনি তো আজিজ মার্কা নির্বাচন কমিশন গঠন করেছিলেন। এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটারের তালিকা তৈরি করেছিলেন। এত ভুয়া ভোটার থাকলেও তো আর নির্বাচনের প্রয়োজন হয় না বলে মন্তব্য করেন শেখ হাসিনা। খালেদা জিয়া এই নির্বাচন কমিশন না মানার কথা। এর অধীনে নির্বাচনে না যাওয়ার কথা বললেও এ বিষয়ে বলেন, কুমিল্লার মতোই তাঁরা নির্বাচনে যাবে। গণতন্ত্রে বিশ্বাস করলে নির্বাচনে যেতে হবে। জনগণ ক্ষতিগ্রস্ত হয় এমন পদক্ষেপ নিলে জনগণ তা মানবে না। যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করার চেষ্টা করলে জনগণ তা প্রতিহত করবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। খালেদা জিয়ার তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার দাবি প্রসঙ্গে বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকার এলে উনাকে যে কী করবেন উনি কি চিন্তা করেছেন।’
গণভবনে বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ, চট্টগ্রাম আওয়ামী লীগের নেতা আখতারুজ্জামান চৌধুরী, মোশারফ হোসেন, এ বি এম মহিউদ্দিন চৌধুরী প্রমুখ।

অপরদিকে, প্রধান বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, এই নির্বাচন কমিশন আমরা মানি না। এর বিরুদ্ধে আন্দোলন চলবে। আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) এক অনুষ্ঠানে খালেদা জিয়া এসব কথা বলেছেন। খালেদা জিয়া বলেন, আওয়ামী লীগ লগি-বৈঠা নিয়ে যে রকম নৃশংস আন্দোলন করেছে আমাদের আন্দোলন সে রকম হবে না। তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে ঊনসত্তরে যে রকম গণ-অভ্যুত্থান হয়েছিল, সে রকম একটি গণ-অভ্যুত্থান ঘটাব। খালেদা জিয়া আরও বলেন, এই সরকার সম্পর্কে মানুষের মনে আতঙ্ক কাজ করছে। কুকুর কামড়ালে যেমন জলাতঙ্ক হয়, এই সরকারের মধ্যে তেমনি মানুষের আতঙ্ক দেখা দিয়েছে।

বিশেষ প্রতিনিধি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।