স্বাগতম :
আজ: মঙ্গলবার, মার্চ ২৭, ২০১২
উৎসব আমেজ রাজধানীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ নিউ ইয়র্কের বাস টার্মিনালে বিস্ফোরণ কমানো হয়েছে স্বর্ণের দাম শীঘ্রই ডিএনসিসি উপ-নির্বাচন বিআরটিসি বাসে ধুমপানমুক্ত সাইন স্থাপন ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ চালে’র কেজি ৭০, আলু’র ১ টাকা ডিএনসিসি মেয়র পদ শূন্য ঘোষণা বালিতে আগ্নেয়গিরি: সর্বোচ্চ সতর্কতা

সালাউদ্দিন কাদের চৌধুরীর বিচার শুরু হবে কি-না, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ৪ এপ্রিল নিশ্চিত করবে

এসবিডি নিউজ24 ডট কম,ডেক্সঃ একাত্তরে যুদ্ধাপরাধের মামলায় বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিচার শুরু হবে কি-না, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তা ৪ এপ্রিল জানাবে। এ বিষয়ে মঙ্গলবার আদেশের দিন ধার্য থাকলেও ট্রাইব্যুনালে একজন নতুন সদস্য যুক্ত হওয়ায় এই নতুন তারিখ দেন ট্রাইব্যুনাল প্রধান বিচারপতি নিজামুল হক। তিনি বলেন, ট্রাইব্যুনালে নবনিযুক্ত বিচারপতি আনোয়ারুল হক এ মামলার নথিপত্র পড়ে শেষ করতে পারেননি। সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠন প্রশ্নে ৪ এপ্রিল আদেশ দেয়া হবে।

এর আগে গত ২০ মার্চ এ বিষয়ে আদেশ দেয়ার কথা থাকলেও ২৭ মার্চ দিন ধার্য করেছিল ট্রাইব্যুনাল।

উল্লেখ্য, সাকা চৌধুরীর বিরুদ্ধে গত বছরের ৪ অক্টোবর তদন্ত প্রতিবেদন দেয় ট্রাইব্যুনালের প্রসিকিউশন। ৫৫ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগের সঙ্গে এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষঙ্গিক নথিপত্র এবং ১৮টি সিডিও ট্রাইব্যুনালে জমা দেওয়া হয়। সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধে একাত্তরে রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংকে হত্যার অভিযোগ রয়েছে। স্বাধীনতার পর এ নিয়ে মামলা হয় বলেও নূতন চন্দ্র সিংয়ের ছেলে সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন। এছাড়া তার বিরুদ্ধে ধর্ষণ, হত্যা, অপহরণ, হিন্দু নির্যাতনের অভিযোগও রয়েছে। ২০১০ সালের ২৬ জুলাই সাকা চৌধুরীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয়। তাকে গ্রেফতারের জন্য গত ১৫ ডিসেম্বর ট্রাইব্যুনালে আবেদন করে তদন্ত সংস্থা। এর ২৪ ঘণ্টার মধ্যে গাড়ি পুড়িয়ে যাত্রী হত্যার মামলায় তাকে গ্রেফতার করা হয়। ১৯ ডিসেম্বর যুদ্ধাপরাধের অভিযোগেও তাকে গ্রেফতার দেখানো হয়।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হলে কিছুটা সময় লাগবেঃ সৈয়দ আশরাফ
  • সালাউদ্দিন কাদের চৌধুরীর করা ছয়টি আবেদনই খারিজ
  • ২১ অগাস্টের গ্রেনেড হামলার অভিযোগঃ ৫ মার্চ আদেশ প্রদানের দিন ধার্য
  • কামারুজ্জামানের পরবর্তী শুনানি ১৮ মার্চ
  • সাংবাদিক দম্পতি খুনঃ হত্যার মোটিভ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে, তবে তদন্তের স্বার্থে এখনই বলা ঠিক হবে নাঃ মনিরুল