স্বাগতম :
আজ: বৃহস্পতিবার, মার্চ ২৯, ২০১২
উবারের নতুন সেবা ’উবারহায়ার’ ইতালি সফরে প্রধানমন্ত্রী অরকা অস্ট্রেলিয়ার নতুন কমিটি পরলোকে কথাসাহিত্যিক শওকত আলী জাবেদ পাটোয়ারী পরবর্তী আইজিপি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: নিহত ১ এমপি পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার নয়াদিল্লির একটি কারখানায় আগুন পদ্মা সেতু: আশানুরূপ অগ্রগতি শঙ্কামুক্ত নন হায়াৎ আইভী

পদ্মা সেতু প্রকল্প নিয়ে ‘দুর্নীতির’ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো সিদ্ধান্ত তারা নেবেন নাঃ অ্যালেন গোল্ডস্টেইন

মোক্তার হোসেন,এসবিডি নিউজ24 ডট কমঃ ঢাকায় বিশ্ব ব্যাংকের প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইন বলেছেন, পদ্মা সেতু প্রকল্প নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চলছে। তিনি জানিয়েছেন, এ ক্ষেত্রে ‘দুর্নীতির’ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো সিদ্ধান্ত তারা নেবেন না। দুর্নীতির অভিযোগে অর্থায়ন স্থগিতের পর এই প্রকল্প নিয়ে মালয়শিয়ার আগ্রহের মধ্যে ২৮ মার্চ (বুধবার) বিশ্ব ব্যাংক কর্মকর্তা এই বক্তব্য প্রদান করলেন। অ্যালেন গোল্ডস্টেইন আগারগাঁওয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সাংবাদিকদের বলেন, আমরা তদন্তের প্রাথমিক ফলাফলের অপেক্ষায় আছি। তিনি বলেন, এ নিয়ে (পদ্মা সেতু) জটিলতা রয়েছে, তবে ৪৭০ কোটি ডলারের ৩০টি প্রকল্পের কাজ এগিয়ে যাবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ইকবাল মাহমুদ সাংবাদিকদের বলেন, পদ্মা সেতু প্রকল্পের কাজ এগোচ্ছে এবং তা এগিয়ে যাবে।

দুর্নীতির অভিযোগ ওঠার পর গত বছরের অক্টোবরে বিশ্ব ব্যাংক অর্থায়ন স্থগিত করলে বহু প্রতীক্ষিত পদ্মা সেতু প্রকল্প আটকে যায়। এই নিয়ে দুর্নীতির অভিযোগ তদন্ত করছে কানাডা। এ নিয়ে দেশের দুর্নীতি দমন কমিশনও অনুসন্ধান চালিয়েছিল, তবে দুর্নীতির কোনো প্রমাণ তারা পায়নি বলে জানিয়েছে।

বিশ্ব ব্যাংকের অর্থায়ন স্থগিতে দেশের সর্ববৃহৎ এই নির্মাণ প্রকল্প আটকে যাওয়ার পর মালয়শিয়া এই প্রকল্পে আগ্রহ দেখায়। পদ্মা প্রকল্পে বিনিয়োগ প্রস্তাব মালয়শিয়ার মন্ত্রিসভা ইতোমধ্যে অনুমোদন করেছে বলে রোববার জানান ঢাকায় মালয়শিয়ার হাইকমিশনার জামালউদ্দিন সাবেহ। তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এরপর সাংবাদিকদের বলেন, প্রকল্পের দাতা সংস্থাগুলোর সঙ্গে সমস্যা সমাধানের আগে পদ্মা সেতু প্রকল্পে বিনিয়োগে মালয়শিয়ার প্রস্তাব বিষয়ে সিদ্ধান্ত নেবে না বাংলাদেশ।

২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলার দেয়ার কথা। এছাড়া এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি এবং ইসলামী উন্নয়ন ব্যাংক ১৪ কোটি ডলার ঋণ দেওয়ার কথা। বাকি অর্থের যোগান দেয়ার কথা ছিল সরকারের।

প্রাসঙ্গিক সংবাদঃ

  • পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বিষয়ে নতুন কৌশল প্রণয়ন করা হবেঃ অর্থমন্ত্রী
  • আমি নতুন কোনো স্বপ্ন দেখাতে পারব নাঃ ওবায়দুল কাদের
  • মালয়েশিয়ার সঙ্গে পদ্মা সেতু প্রকল্প এগিয়ে নেয়ার জোর প্রচেষ্টা চলছে
  • সাংবাদিক দম্পতি খুনঃ হত্যাকাণ্ডের তদন্ত নিয়ে ধূম্রজাল।। ২২ ফেব্রুয়ারি সারা দেশে সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ
  • বেঁধে দেয়া সময়ে তদন্ত শেষ করা সম্ভব না।। তদন্ত চলছেঃ আইজিপি